১৮ ডিসেম্বর, ২০১৭ । ৪ পৌষ, ১৪২৪

‘আওয়ামী লীগে প্রার্থীর সংকট নেই’ঃ ওবায়দুল কাদের

নিজস্ব প্রতিবেদক | ডিসেম্বর ৬, ২০১৭ - ৬:২৩ অপরাহ্ণ

ঢাকা উত্তর সিটি কর্পোরেশনে (ডিএনসিসি) মেয়র নির্বাচনের জন্য আওয়ামী লীগে প্রার্থীর সংকট নেই বলে মন্তব্য করেছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী এবং আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

বুধবার সচিবালয়ে সমসাময়িক রাজনৈতিক পরিস্থিতি নিয়ে সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন। ডিএনসিসি নির্বাচনের প্রার্থী মনোনয়নে এবারও চমক থাকছে কি-না জানতে চাইলে মন্ত্রী বলেন, আমরা আসলে চমকের বিষয়টি ভাবছি না। যে প্রার্থী জয়ী হতে পারবে, উইনেবল প্রার্থী আমরা খুঁজছি, কয়েকজনকে নিয়ে আমরা ভাবনা-চিন্তা করছি।’

ওবায়দুল কাদের বলেন, (ডিএনসিসি) নির্বাচনটা নিয়ম অনুযায়ী হবে। এখানে তড়িঘড়ি করে কিছু করার উপায় নেই। ৯০ দিনের মধ্যে ইলেকশন করতে হবে। এটা কারো এড়িয়ে যাওয়ার উপায় নেই।

‘বিএনপির পক্ষ থেকে বলা হচ্ছে, একটা মানুষ মরে গেল, মৃত্যুর সঙ্গে সঙ্গে তড়িঘড়ি করে ইলেকশন দেয়া হচ্ছে। হয়তো তারা প্রস্তুত নয় ইলেকশনের জন্য। তারা প্রস্তুত না থাকলে নির্বাচন তো থেমে থাকবে না। ৫ জানুয়ারির নির্বাচনে তারা অংশ নেয়নি, নির্বাচন থেমে থাকেনি। বিনা প্রতিদ্বন্দ্বিতার অপবাদটা দিতে পারছে। কিন্তু আইপিইউ (ইন্টার পার্লামেন্টারি ইউনিয়ন) সম্মেলন ও সিপিসি (কমনওয়েলথ পার্লামেন্টারি কনফারেন্স) হওয়ার পর তো এ অভিযোগ ধোপে টেকে না।’

আনিসুল হকের মতো যোগ্যপ্রার্থী খুঁজে পাওয়া কী সম্ভব হবে। প্রার্থী নির্বাচনে চাপ অনুভব করছেন কিনা-এমন প্রশ্নে কাদের বলেন, আওয়ামী লীগ দেশের একটি বড় ও পুরনো পার্টি। আওয়ামী লীগে প্রার্থীতার সংকট নেই। আমরা আনিসুল হককে দিয়েছিলাম তিনি বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধের প্রশ্নে আমাদের কাছে ছিলেন। হয়তো তিনি সরাসরি রাজনীতি করেননি। মুক্তিযুদ্ধ ও বঙ্গবন্ধুর নেতৃত্বে যারা বিশ্বাসী সে রকম প্রার্থীও আমরা দিতে পারি।

‘অথবা দলের মধ্য থেকেও আমরা নৌকার প্রার্থী…এবার তো বিভিন্ন পার্টির প্রতীকে নির্বাচন হবে। কাজেই আমরা গভীরভাবে চিন্তা-ভাবনা করছি। আনিসুল হক অনেকগুলো কাজ শুরু করে গেছেন। আমরা এখন এমন প্রার্থী দেব যে প্রার্থী আনিসুল হকের অসমাপ্ত কাজ সম্পন্ন করবে এবং জনগণও বিশ্বাস করবে যে আনিসুল হকের কাজ এ ব্যক্তিকে দিয়ে সম্পন্ন করা সম্ভব। এমন ব্যক্তিকেই খোঁজা হচ্ছে।

তিনি বলেন, দলের ভেতরেও (প্রার্থী করা নিয়ে চিন্তা) করছি, আওয়ামী লীগ সমর্থক কিন্তু আওয়ামী লীগের নেতা নন এমন প্রার্থীদের নিয়েও ভাবনা-চিন্তা করছি। চূড়ান্ত হওয়ার আগে তো কিছু বলতে পারছি না। সিডিউল ডিক্লার হলে সময়মতো প্রার্থিতা ঘোষণা করব।

আনিসুল হকের পরিবার থেকে কাউকে প্রার্থী মনোনয়ন দেয়ার পরিকল্পনা আছে কিনা-জানতে চাইলে ওবায়দুল কাদের বলেন, দেখুন পরিবারের লোকজন শোকের মধ্যে আছে। সবাইকে অনুরোধ করব এ প্রসঙ্গ থেকে আমরা আপাতত দূরে থাকার। তার পরিবারের মধ্যে কেউ প্রার্থী হবেন কি-না, সেই সময় আসুক।

মন্ত্রী বলেন, পরিবারের লোক হিসেবে আমরা কাউকে মনোনয়ন দেব না। আমরা মনোনয়ন দেব তাকে, যে নির্বাচনে জয়ী হতে পারবে। উল্লেখ্য, ডিএনসিসির মেয়র আনিসুল হক গত ৩০ নভেম্বর বাংলাদেশ সময় রাত ১০টা ২৩ মিনিটে লন্ডনের একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান। গত ১ ডিসেম্বর থেকে ডিএনসিসি’র মেয়রের পদ শূন্য ঘোষণা করে সোমবার গেজেট প্রকাশ করা হয়।

শেয়ার করুন

আপনার মন্তব্য দিন

সর্বশেষ
পঞ্জিকা
ডিসেম্বর ২০১৭
রবি সোম মঙ্গল বুধ বৃহঃ শুক্র শনি
« নভে    
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১