২১ Jul, ২০১৮ । ৫ শ্রাবণ, ১৪২৫

কাঁচাপাট রফতানি বন্ধের নেপথ্যে ৫ কারণ !

নিজস্ব প্রতিবেদক | জানুয়ারি ১৯, ২০১৮ - ১১:৩৩ পূর্বাহ্ণ

উন্নত জাতের পাটের গোড়া না কেটে নিম্নমানের করে বিদেশে রফতানি, নিম্নমানের তোষা ও নিম্নমানের সাদা কাঁচা পাট বিদেশে রফতারি করে দেশের ক্ষতি করছেন এক শ্রেণির রফতানিকরক। এতে সাধারণ ব্যবসায়ীরাও ক্ষতিগ্রস্ত হচ্ছেন। এ কারণে আন-কাট, বিটিআর এবং বিডব্লিউআর নামে কাঁচা পাট রফতানি বন্ধ ঘোষণা করেছে সরকার।

পাট অধিদফতরের মহাপরিচালক মো. শামছুল আলম এবং বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (প্রশাসন) গোপাল কৃষ্ণ ভট্টার্চায্য জানান, রফতানিকারকরা ভালো পাটের গোড়া না কেটে বিদেশে রফতানি করছেন, এতে দেশের অর্থনীতি ক্ষতিগ্রস্ত হচ্ছে। এ কারণে আন-কাট এসব পাটের নামে কাঁচাপাট রফতানি বন্ধ ঘোষণা করেছে সরকার।

মহাপরিচালক মো. শামছুল আলম বলেন, ‘বিটিআর বা বাংলা তোষা রিজেকশন এবং বিডব্লিউআর বা বাংলা হোয়াইট রিজেকশন নামে কাঁচাপাট রফতানিতে দেশের ভাবমূর্তি নষ্ট হচ্ছে। স্থানীয় ব্যবসায়ীরাও ক্ষতিগ্রস্ত হচ্ছেন। এসব কারণে এই ধরন দেখিয়ে পাট রফতানি করা যাবে না। তবে অন্যান্য কাঁচাপাট রফতানি করা যাবে।’

মহাপরিচালক জানান, দীর্ঘদিন ধরে ব্যবসায়ীরা এ বিষয়ে দাবি জানিয়ে আসছেন। তাদের দাবির পরিপ্রেক্ষিতে দেশের অর্থনৈতিক ক্ষতি ঠেকাতে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বৃহস্পতিবার (১৮ জানুয়ারি) বস্ত্র ও পাট মন্ত্রণালয়ে পাট বিষয়ক উপদেষ্টা কমিটির বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়।

বৈঠকে সভাপতিত্ব করেন বস্ত্র ও পাট প্রতিমন্ত্রী মির্জা আজম। এতে সিদ্ধান্ত হয়, ‘পাট আইন-২০১৭’ এর ধারা-১৩ অনুযায়ী পুনরাদেশ না দেওয়া পর্যন্ত আন-কাট, বিটিআর এবং বিডব্লিউআর নামে কাঁচা পাটের রফতানি বন্ধ থাকবে। তবে অন্যান্য কাঁচাপাট রফতানি অব্যাহত থাকবে।

ওই বৈঠকে রাসায়নিক সার ও চিনি গুদামজাতকরণ, পরিবহন, সরবরাহ ও বিপণন ব্যবস্থায় বাংলাদেশ জুট মিলস করপোরেশন (বিজেএমসি) যে সংখ্যক পলিথিন লাইনারসহ মানসম্পন্ন পাটের ব্যাগ সরবরাহ করা সম্ভব হবে, এর ব্যবহার আবশ্যক রেখে অতিরিক্ত ব্যাগ ব্যবহারের ক্ষেত্রে পণ্যে পাটজাত মোড়কের বাধ্যতামূলক ব্যবহারের ক্ষেত্রে সাময়িক অব্যাহতি দেওয়া হয়। এই সিদ্ধান্ত নেওয়া হয় ‘পণ্যে পাটজাত মোড়কের বাধ্যতামূলক ব্যবহার আইন, ২০১০’ এর ৪ ধারা অনুযায়ী।

বৈঠকে জানানো হয়, পরবর্তী সিদ্ধান্ত না নেওয়া পর্যন্ত এ নির্দেশনা বহাল থাকবে। বৈঠকের পর বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের সহকারী পরিচালক মো. হায়দার আলী মোল্লা স্বাক্ষরিত প্রজ্ঞাপন জারি করা হয়।

শেয়ার করুন

আপনার মন্তব্য দিন

সর্বশেষ
পঞ্জিকা
জুলাই ২০১৮
রবি সোম মঙ্গল বুধ বৃহঃ শুক্র শনি
« মে    
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১  
ছবি গ্যালারি