২৩ অক্টোবর, ২০১৮ । ৮ কার্তিক, ১৪২৫

কুমারখালী-খোকসার ১৪৩টি গ্রাম সহ ১৪৭টি স্থানে তথ্য প্রযুক্তিবিদ সুফি ফারুকের জন্মদিন পালিত

নিজস্ব প্রতিবেদক | জুলাই ২৫, ২০১৮ - ১২:০০ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক
ভিন্ন এক আয়োজনে একযোগে কুষ্টিয়ার কুমারখালী-খোকসার ১৪৩ গ্রামের ১৪৭টি স্থানে পালিত হলো প্রযুক্তিবিদ সুফি ফারুকের জন্মদিন। নিয়মিত আয়োজনে কেক কাটার পাশাপাশি কুষ্টিয়া ৪ আসনে নৌকা প্রতীকে ভোটের প্রত্যয় নিয়ে পালিত এই অনুষ্ঠান আয়োজন করে গ্রামগুলোর স্থানীয় তরুণসহ বিভিন্ন শ্রেণী পেশার মানুষ। তারা জানায়, স্থানীয় তরুণ ও নারীদের জন্য সুফি ফারুক যে অবদান রেখেছেন, এই ভালোবাসা তার সামান্য প্রতি উত্তর মাত্র।

স্থানীয় পর্যায়ে তরুণ ও নারীদের স্বাবলম্বী করে গড়ে তুলতে দীর্ঘদিন যাবত কাজ করে যাচ্ছেন কুষ্টিয়া জেলা আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক সুফি ফারুক। নিজ এলাকার প্রতি দায়বদ্ধতা থেকে তিনি প্রতিষ্ঠা করেন ক্যারিয়ার ভিত্তিক শিক্ষা প্রতিষ্ঠান গুরুকুল। এ ছাড়াও স্থানীয় তরুণ ও নারীদের স্বাবলম্বী করার লক্ষ্য নিয়ে কুমারখালী ও খোকসা অঞ্চলে প্রতিষ্ঠিত করেন পেশা পরামর্শ সভা। এই কার্যক্রমের আওতায় এই অঞ্চলে সরাসরি পেশা ভিত্তিক সেলাই, বিউটিশিয়ান ও কম্পিউটার বিষয়ক প্রশিক্ষণ লাভ করেছে কয়েক হাজার তরুণ-তরুণী। এ ছাড়াও তার প্রতিষ্ঠিত শেখ হাসিনা কমিউনিটি সেলাই কেন্দ্রে কাজ করে অর্থ জমিয়ে সেলাই মেশিন কিনে স্বাবলম্বী হয়েছেন আরো অনেক নারী। তার উল্লেখযোগ্য আরেকটি অর্জন শেখ হাসিনা হেলথ ক্যাম্প। নিয়মিত বিরতিতে কুমারখালী-খোকসা অঞ্চলের নারী ও বৃদ্ধদের জন্য বিনামূল্যে চিকিৎসা সেবা পৌঁছে দিচ্ছেন তিনি।

স্থানীয়দের জন্য করা তার এই উদ্যোগগুলো সম্পর্কে সুফি ফারুক বলেন, আমাদের প্রধানমন্ত্রী মাত্র কয়েক ঘণ্টা ঘুমিয়ে বাকি সময় দেশের ১৬ কোটি মানুষের উন্নয়নের কথা ভাবেন। তার পক্ষ থেকেই এগুলো আমার এলাকার মানুষের জন্য উপহার। আমি তার অধীনে এর ব্যবস্থাপক মাত্র। তিনি বাংলাদেশের উন্নয়নের যেই লক্ষ্য নিয়ে এগিয়ে যাচ্ছেন তা সফল করতে নৌকার কোন বিকল্প নেই। আমি স্থানীয়দের মাঝে এই সেবা দিয়ে যাচ্ছি এবং তাদের সবার প্রতি আহ্বান জানিয়েছি, ব্যক্তি, দল ও মতের বিভেদ ভুলে দেশের উন্নয়নের জন্য এবং প্রধানমন্ত্রী হিসেবে শেখ হাসিনাকে পাবার জন্য নৌকা মার্কায় ভোট দিন। প্রার্থীই যেই হোকনা কেন, আপনার ভোট হবে জাতির জনক শেখ মুজিবুর রহমানের কন্যা শেখ হাসিনার জন্য।

দল ও স্থানীয়দের নিয়ে এই ভিন্ন চিন্তাধারাই কুমারখালী-খোকসার মানুষের মনে দাগ কেটেছেন সুফি ফারুক। খোকসার এক আয়োজক খাইরুল ইসলাম বলেন, সুফি ভাই কুষ্টিয়ার অহংকার। তারমত করে এর আগে কেউ আমাদের নিয়ে ভাবেনি। তার জন্মদিন উদযাপন করছে সবাই। আজকেই এই দিনে আমরা সুফি ভাইয়ের মত একজন মানুষকে পেয়েছি যিনি কুমারখালী-খোকসার পিছিয়ে থাকা মানুষদের নিয়ে ভাবছেন।

অন্যদিকে কুমারখালী অঞ্চলে সুফি ফারুকের জন্মদিন উদযাপন অনুষ্ঠানের আয়োজন করা আব্দুস সালাম বলেন, সুফি ভাইয়ের সাথে যারা কথা বলেছেন, তারা সবাই জানেন তিনি কতটা ভালো মানুষ। এই মানুষটি আমাদের কথা ভুলে নিজ ক্যারিয়ার নিয়ে পড়ে থাকতে পারতেন। তারমত যোগ্যতা সম্পন্ন অনেকেই আজ বিদেশে বসে দেশের দুর্নাম করছেন। কিন্তু সুফি ভাই সেই পথে হাঁটেননি। তিনি তার জন্মভূমিকে ভুলে, জন্মভূমিকে কষ্টে রেখে একা সুখী হতে চাননি। এ কারণেই তিনি তার জ্ঞান আমাদের মাঝে ছড়িয়ে দিয়ে স্বাবলম্বী হওয়ার শিক্ষা দিয়েছেন। তার মত ত্যাগী একজন নেতার জন্ম আমাদের কুষ্টিয়ায় হয়েছে। আর সেটাই আজ আমরা উদযাপন করছি। আশা করছি তিনি আমাদের কুষ্টিয়া-৪ আসন থেকে সংসদ সদস্য হিসেবে নির্বাচিত হবেন।

কুমারখালী উপজেলার চাঁদপুর ইউনিয়নের আশাদুল ইংলিশ টিচিং কেয়ার, চাঁদপুর বাজার, নিয়ামত বাড়ি, উত্তরপাড়া, নিয়ামত বাড়ি মধ্যপাড়া, বাগুলাট ইউনিয়ন নাতুরিয়া বাজার, চরপাড়া মোড়, রসুলপুর মোড়, মধুপুর কলিজিয়েট স্কুল, নাতুরিয়া প্রাথমিক বিদ্যালয়, শেখপাড়া প্রাথমিক বিদ্যালয়, সদকি ইউনিয়নের সন্তোষপুর গ্রাম, মঠমালিয়াট বাজার, মালিয়াট প্রাথমিক বিদ্যালয়, ঘাসখাল বাজার, গোপালপুর গ্রাম, মহিষাখোলা গ্রাম, কয়া ইউনিয়নের বানিয়াপাড়া গ্রাম, সুলতানপুর গ্রাম, কালোয়া গ্রাম, হারেজ মোড়, কয়া গ্রাম, যদুবয়রা ইউনিয়নের লক্ষীপুর গ্রাম, ছাতিয়ান গ্রাম, যদুবয়রা গ্রাম, ইসলামপুর গ্রাম, লাহিরি বিল্ডিং, লালন বাজার, জোতমোড়া গ্রাম, জয়বাংলা বাজার, শিলাইদহ ইউনিয়নের কল্যানপুর বাজার, শিলাইদহ বাজার, পান্টি ইউনিয়ন পান্টি বাজার, ওয়াশি সরকারি প্রাথমিক বিদ্যাল, গোদির বাজার, সান্দিয়ারা বাজার,বড় ভালুকা, চৌরঙ্গী বাজার, রাজাপুর গ্রাম, মূলগ্রাম, খাগরবাড়িয়া বাজার, মোহননগর গ্রাম ও নন্দলালপুর ইউনিয়নের পুরাতন চড়ইকোল গ্রাম, পুটিয়া গ্রাম ও খোকসা উপজেলা কোমরভোগ খালপাড়া-ওসমানপুর, কমলাপুর, জানিপুর বামনপাড়া, বেতবাড়িয়াসহ মোট ১৪৩টি গ্রামের ১৪৭টি স্খানে নানা আয়োজনের মধ্যে দিয়ে দিনটি পালন করেন কুমারখালী-খোকসার মানুষ।

শেয়ার করুন
সর্বশেষ
পঞ্জিকা
অক্টোবর ২০১৮
রবি সোম মঙ্গল বুধ বৃহঃ শুক্র শনি
« আগ    
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০৩১  
ছবি গ্যালারি