১৫ ডিসেম্বর, ২০১৮ । ১ পৌষ, ১৪২৫

খালেদা জিয়ার পক্ষে আইনজীবীদের ওকালতনামা দাখিল

নিজস্ব প্রতিবেদক | এপ্রিল ১০, ২০১৮ - ৭:১৯ অপরাহ্ণ

জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার সাজা ‍বৃদ্ধি চেয়ে দুর্নীতি দমন কমিশনের (দুদক) রিভিশন মামলা আইনগতভাবে মোকাবেলা করার জন্য তার পক্ষে ওকালতনামা দাখিল করেছেন আইনজীবীরা। মঙ্গলবার (১০ এপ্রিল) হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় খালেদা জিয়ার আইনজীবী ও বিএনপির আইন সম্পাদক ব্যারিস্টার কায়সার কামাল এ ওকালতনামা দাখিল করেন।

এ ব্যাপারে কায়সার কামাল সাংবাদিকদের বলেন, ‘জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় খালেদা জিয়ার বিরুদ্ধে দুদক রিভিশন আবেদন করেছে। এ আবেদন গ্রহণ করে হাইকোর্ট ইতোমধ্যে রুল জারি করেছেন। ওই রুল আইনগতভাবে মোকাবেলা করার জন্য আমরা খালেদা জিয়ার পক্ষে ওকালতনামা দাখিল করেছি। আমরা আইনজীবীরা এ বিষয়ে শুনানির জন্য প্রস্তুত রয়েছি।’

দাখিল করা ওকালতনামা অনুযায়ী খালেদা জিয়ার পক্ষে আইনজীবী হিসেবে মামলা লড়বেন ব্যারিস্টার জমির উদ্দিন সরকার, ব্যারিস্টার মওদুদ আহমদ, সিনিয়র অ্যাডভোকেট খন্দকার মাহবুব হোসেন, এ জে মোহাম্মদ আলী, জয়নুল আবেদীন, আবদুর রেজাক খান, মীর মোহাম্মদ নাছির উদ্দীন, মাহবুবউদ্দিন খোকন, সানাউল্লাহ মিয়া, মাসুদ আহমেদ তালুকদার প্রমুখ।

এর আগে গত ২৮ মার্চ দুদকের আবেদনের শুনানি নিয়ে জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় খালেদা জিয়ার সাজা কেন বৃদ্ধি করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেন হাইকোর্ট। বিচারপতি এম. ইনায়েতুর রহিম ও বিচারপতি সহিদুল করিমের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

পরে গত ১৯ মার্চ খালেদা জিয়াকে হাইকোর্টের দেওয়া জামিন আদেশ আগামী ৮ মে পর্যন্ত স্থগিত করেন প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন চার বিচারপতির আপিল বেঞ্চ। একইসঙ্গে খালেদা জিয়াকে দেওয়া হাইকোর্টের জামিন আদেশের বিরুদ্ধে দুদক ও রাষ্ট্রপক্ষকে আপিলের অনুমতি দেন আদালত। আর আপিল আবেদনের সারসংক্ষেপ পরবর্তী ২ সপ্তাহের মধ্যে জমা দিতে দুদককে নির্দেশ দেন। এ ছাড়া, আগামী ৮ মে ওই আপিল আবেদনের ওপর শুনানির তারিখ ধার্য করেন।

প্রসঙ্গত, গত ৮ ফেব্রুয়ারি খালেদা জিয়াকে জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় পাঁচ বছরের কারাদণ্ড দেওয়া হয়। ঢাকার ৫ নম্বর বিশেষ জজ আদালতের বিচারক ড. আখতারুজ্জামান এ রায় ঘোষণা করেন। রায় ঘোষণার পরপরই খালেদা জিয়াকে আদালত থেকে গ্রেফতার করে পুরান ঢাকার পুরাতন কেন্দ্রীয় কারাগারে নিয়ে যাওয়া হয়। তিনি এখন কারাগারে আছেন।

শেয়ার করুন

আপনার মন্তব্য দিন

সর্বশেষ
পঞ্জিকা
ডিসেম্বর ২০১৮
রবি সোম মঙ্গল বুধ বৃহঃ শুক্র শনি
« অক্টো    
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১  
ছবি গ্যালারি