২৭ Jun, ২০১৭ । ১৩ আষাঢ়, ১৪২৪

‘চীনের সাথে বাণিজ্য ঘাটতি বেশী’ঃ বাণিজ্যমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক | জুন ৫, ২০১৭ - ১২:৪০ অপরাহ্ণ

২০১৬-১৭ অর্থবছরে বিশ্বের ৭১টি দেশের সঙ্গে বাংলাদেশের বাণিজ্য ঘাটতি রয়েছে। এর মধ্যে সবচেয়ে বেশি ঘাটতি চীনের সঙ্গে। এর পরিমাণ ছয় হাজার ৮৮১ দশমিক ৪৭ মিলিয়ন ডলার। এরপরই রয়েছে প্রতিবেশী দেশ ভারতের সঙ্গে। তাদের সঙ্গে বাণিজ্য ঘাটতির পরিমাণ তিন হাজার ৯৯৮ দশমিক ১৬ মিলিয়ন ডলার।

সোমবার জাতীয় সংসদের প্রশ্নোত্তরে সংরক্ষিত আসনের সংসদ সদস্য পিনু খানের প্রশ্নের জবাবে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ এসব তথ্য জানান।

স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে প্রশ্নোত্তর টেবিলে উত্থাপিত হয়।

বাণিজ্যমন্ত্রী বলেন, চলতি অর্থবছরের চীনে ৭৩৬ দশমিক ৯৩ মিলিয়ন ডলার রফতানির বিপরীতে আমদানি হয়েছে সাত হাজার ৬১৮ দশমিক ৪ মিলিয়ন ডলার। ভারত থেকে ৫২২ দশমিক ৮৪ মিলিয়ন ডলার রফতানির বিপরীতে আমদানি হয়েছে চার হাজার ৫২১ মিলিয়ন ডলার।

এম আবদুল লতিফের প্রশ্নের জবাবে তোফায়েল আহমেদ বলেন, চলতি অর্থবছরে বাণিজ্য ঘাটতির পরিমাণ ৬ হাজার ৬২৫ দশমিক ৯৮ মিলিয়ন ডলার।

আমিনা বেগমের প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, গত ২০১৫-১৬ অর্থবছরে দেশে মোট রফতানি আয়ের ৮৪ দশমিক ৮৮ শতাংশ বস্ত্র খাত থেকে এসেছে।

আ ফ ম বাহাউদ্দিন নাছিমের প্রশ্নের জবাবে তোফায়েল আহমেদ জানান, বর্তমানে দেশে লাইসেন্স প্রাপ্ত কোনবো মাল্টি লেভেল কোম্পানি (এমএলএম) নেই। আইনভঙ্গ করে অবৈধভাবে কেউ এমএলএম ব্যবসা পরিচালনা করলে তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নিতে সব জেলা প্রশাসক ও পুলিশ সুপারকে মন্ত্রণালয় হতে চিঠি দেওয়া হয়েছে।

শেয়ার করুন

আপনার মন্তব্য দিন

সর্বশেষ
পঞ্জিকা
জুন ২০১৭
রবি সোম মঙ্গল বুধ বৃহঃ শুক্র শনি
« মে    
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০