২০ নভেম্বর, ২০১৮ । ৬ অগ্রহায়ণ, ১৪২৫

জন্মদিনে গুগল ডুডলে কবি শামসুর রাহমান

নিজস্ব প্রতিবেদক | অক্টোবর ২৩, ২০১৮ - ১২:০০ পূর্বাহ্ণ
ডুডলে কবি শামসুর রাহমানের স্ক্যাচ। ছবি : গুগল
ডুডলে কবি শামসুর রাহমানের স্ক্যাচ। ছবি : গুগল

বাংলাদেশ ও আধুনিক বাংলা সাহিত্যের অন্যতম প্রধান কবি শামসুর রাহমানের জন্মদিন উপলক্ষে বাংলাদেশে গুগল তার ডুডল পরিবর্তন করেছে। গুগলের এই ডুডলে কবি শামসুর রাহমানের একটি স্ক্যাচ রাখা হয়েছে।

কবির ৯০তম জন্মদিন উদযাপন উপলক্ষে তার নিজ গ্রাম নরসিংদী রায়পুরা উপজেলার পাড়াতলীর কলিম উদ্দিন উচ্চ বিদ্যালয়ের মাঠে কবির ভাইয়ের ছেলে এবং কবি শামসুর রাহমান ফাউন্ডেশনের চেয়ারম্যান ব্যারিস্টার তৌফিকুর রাহমানের উদ্যোগে আয়োজন করা হয়েছে আলোচনা, কবিতা আবৃত্তি ও মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের। এছাড়া বিকালে ঢাকায় বাংলা একাডেমি কবি শামসুর রাহমান সেমিনার কক্ষে আলোচনা অনুষ্ঠানের আয়োজন করেছে। অনুষ্ঠানে একক বক্তৃতা করবেন শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক রফিকল্লাহ খান। সভাপতিত্ব করবেন কবি আসাদ চৌধুরী।

১৯২৯ সালের ২৩ অক্টোবর পুরান ঢাকার মাহুতটুলির ৪৬ নম্বর বাড়িতে কবি জন্মগ্রহণ করেন। ২০০৬ সালের ১৭ আগস্ট তার নশ্বর দেহ আমাদের ছেড়ে চলে গেলেও আজীবন কবিতায় সমর্পিত এ কবি বেঁচে আছেন বাঙালির সত্তায়। বাংলা কবিতায় তিনি নতুন ধারা সৃষ্টি করেছিলেন। উভয় বাংলায় সমকালীন সময়ে অন্যতম কবির মর্যাদায় প্রতিষ্ঠিত হন তিনি।

কবি শামসুর রাহমানের মায়ের নাম আমেনা খাতুন, পিতা মুখলেসুর রহমান চৌধুরী। পৈত্রিক বাড়ি নরসিংদী জেলার রায়পুরা থানার পাড়াতলী গ্রামে। ১৯৫৭ সালে দৈনিক মর্নিং নিউজে সাংবাদিক হিসেবে কর্মজীবন শুরু করেন তিনি। কবি শামসুর রাহমানের প্রকাশিত কাব্যগ্রন্থ ৬৬টি। উপন্যাস ৪টি, প্রবন্ধগ্রন্থ ১টি, ছড়ার বই ৮টি, অনুবাদ ৬টি। তিনি অসংখ্য পুরস্কারে ভূষিত হয়েছেন। কবিকে তার পঞ্চাশ বর্ষপূর্তিতে জাতির পক্ষ থেকে সংবর্ধনা জ্ঞাপন করা হয় ১৯৭৯-এ এবং ষাট বর্ষপূর্তি উপলক্ষে জাতীয় সংবর্ধনা দেয়া হয় ১৯৮৯ সালে।

শেয়ার করুন

আপনার মন্তব্য দিন

সর্বশেষ
পঞ্জিকা
নভেম্বর ২০১৮
রবি সোম মঙ্গল বুধ বৃহঃ শুক্র শনি
« অক্টো    
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০  
ছবি গ্যালারি