২৭ Jun, ২০১৯ । ১২ আষাঢ়, ১৪২৬

দূষিত বায়ুর শহরের তালিকায় ৩য় ঢাকা

নিজস্ব প্রতিবেদক | মে ৪, ২০১৮ - ১১:৩৯ পূর্বাহ্ণ

দূষিত বায়ুর শহরের তালিকায় তৃতীয় স্থানে রয়েছে বাংলাদেশের রাজধানী ঢাকা। ওয়ার্ল্ড হেলথ অর্গানাইজেশন (ডব্লিউএইচও)-এর প্রকাশিত প্রতিবেদন এ কথা জানানো হয়। এই তালিকায় শীর্ষ স্থানে রয়েছে ভারতের দিল্লি।

বাংলাদেশে ঢাকার পরে এই তালিকায় সর্বোচ্চ অবস্থানে রয়েছে নারায়ণগঞ্জ। অপরিকল্পিত শিল্প নগরী হিসেবে নারায়ণগঞ্জ সবচাইতে ক্ষতিগ্রস্ত জনপদের একটি। নদীর তীর ঘেষে গড়ে ওঠা এই নগরী জুরে ছিলো অসংখ্য খাল। আজ সেই খাল ও নদী নগরীটির বায়ু দূষণের কারণ হিসেবে বিবেচিত হচ্ছে। কারখানার অপরিশোধিত রাসায়নিক বজ্রের কারণে এমনটা ঘটছে।

অন্যদিকে বিগত দশ বছরে ঢাকা শহরে চলছে ফ্লাইওভার ও মেট্রোরেলসহ বিভিন্ন উন্নয়ন প্রকল্পের কার্যক্রম। শহর হিসেবেও ঢাকা শহর এখনো উন্নয়ন মুখী। সবদিকে রাস্তা ও ভবন নির্মাণের কাজ চলছে। সেই সঙ্গে বিশ্বের অন্যতম ঘনবসতিপূর্ণ এলাকা হিসেবে ঢাকার রাস্তায় প্রচুর গাড়ি চলাচল করে। ফলে অতিরিক্ত ক্ষতিকর রাসায়নিক গ্যাসের তুলনায় ঢাকা শহরের বাতাস বেশি দূষিত কার্বন ডাই-অক্সাইড ও ধূলিকণায়।

এই দুটি শহর ছাড়াও বাংলাদেশের গাজীপুর, চট্টগ্রাম, সিলেট ও বরিশালে ডব্লিউএইচও প্রদত্ত ইনডেক্সে তুলনায় বায়ু দূষণের পরিমাণ বেশি। এর মধ্যে গাজীপুর ও চট্টগ্রামে দূষণের পরিমাণ সহনশীল মাত্রার থেকে অনেক বেশি। এই ইনডেক্স অনুসারে বায়ু দূষণের পরিমাণ নিয়ন্ত্রিত রয়েছে রাজশাহী শহরে। এরপর তুলনামূলক সহনসীমায় বায়ু দূষণ রয়েছে খুলনা শহরে।

এদিকে বায়ু দূষণে শীর্ষ ২০ শহরের মধ্যে ১৪টি শহর ভারতের।

ডব্লিউএইচও জানায়, পৃথিবীতে প্রতি বছর বায়ু দূষণের কারণে মৃত্যু হয় ৪২ লাখ মানুষের। বায়ু দূষণে সবচাইতে ঝুঁকিতে রয়েছে শিশুরা। ডব্লিউএইচও এবং বিবিসি।

শেয়ার করুন

আপনার মন্তব্য দিন

সর্বশেষ
পঞ্জিকা
জুন ২০১৯
রবি সোম মঙ্গল বুধ বৃহঃ শুক্র শনি
« ফেব্রু    
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০  
ছবি গ্যালারি