২৭ Jun, ২০১৭ । ১৩ আষাঢ়, ১৪২৪

ফেসবুকে আসক্তি ! তবে ফেসবুক ব্যবহার করেন অন্য উপায়ে !!

নিজস্ব প্রতিবেদক | জানুয়ারি ১৮, ২০১৭ - ১০:৪৪ অপরাহ্ণ
আসক্তি, তবে ফেসবুকেই থাকুন
ফেসবুকের মতো অনেক সামাজিক যোগাযোগ সাইটে অনেককে ঘণ্টার পর ঘণ্টা বসে থাকতে দেখা যায়। যেটা এক ধরনের আসক্তির পর্যায়ে পড়ে। এই আসক্তি থেকে বের হয়ে আসতে পারছেন না, সেক্ষেত্রে ব্যবহার করতে পারেন ফেসবুকসহ বিভিন্ন সামাজিক মাধ্যম।
অনেকে ফেসবুকে বিভিন্ন ছবি আপলোড করেন। এছাড়া বিভিন্ন কিছুতে লাইক দেওয়াসহ বিভিন্ন কাজে ব্যয় করেন অনেক সময়। ফেসবুকের আসক্তি যদি না কাটাতে পারেন তবে ফেসবুক ব্যবহার করেন অন্য উপায়ে। এগুলো হতে পারে নতুন কিছু ভাষা শিখে, হতে পারে বন্ধ-বান্ধব ও স্বজনদের ফোন করে, হতে পারে রান্নার নিয়ম-কানুনসহ বিভিন্ন জিনিস শিখে, হতে পারে বই পড়ে অথবা সংবাদ পড়ে।

পুরোনো বন্ধু খুঁজতে পারেন : অনেক বন্ধু ও স্বজনদের সঙ্গে দীর্ঘদিন যাবত যোগাযোগ নেই। ফেসবুকের মাধ্যমে পুরোনো বন্ধ খুঁজে বের করতে পারেন। যেটা একই সঙ্গে ফেসবুকে সময় কাটানো ও সময়কে কাজে লাগানো হবে।

যোগাযোগের ক্ষেত্রে : পরিচিত জনদের সঙ্গে যোগাযোগের ক্ষেত্রে ফোনের বিকল্প হতে পারে ফেসবুক। আত্মীয়-স্বজনদের ফেসবুকের মাধ্যমে ফোন করতে পারেন। এতে আপনার রথ দেখা ও কলা বেচা দুটোই হবে।

অযাচিত গ্রুপ ত্যাগ করুন : অনেকে ফেসবুকের বিভিন্ন গ্রুপের সঙ্গে জড়িত এবং সেই গ্রুপগুলোর বিভিন্ন ইভেন্টে ঘণ্টার পর ঘণ্টা সময় ব্যয় করেন। যদি আপনার মনে হয় ওই গ্রুপগুলো অযাচিত তবে সেইসব গ্রুপগুলো থেকে নিজেকে সরিয়ে রাখাই ভালো।

গুরুত্বপূর্ণ আর্টিকেল পড়ুন : ফেসবুকে অনেকে গুরুত্বপূর্ণ আর্টিকেল আপলোড করে। যদি ফেসবুকে আসক্তি থেকে যায় তবে ওইসব আর্টিকেল পড়া সবচেয়ে গুরুত্বপূর্ণ কাজ হবে। একে তো সময়ের অপচয় হবে না দ্বিতীয়ত অনেক জ্ঞানও অর্জিত হবে।

বিজ্ঞাপনের ক্ষেত্র : ফেসবুকে আপনার আসক্তি কমছে না, সেক্ষেত্রে ফেসবুক ও অন্যান্য যোগাযোগ মাধ্যমকে বিজ্ঞাপনের একটি ক্ষেত্র হিসেবে ব্যবহার করতে পারেন। এতে আপনি যে প্রতিষ্ঠানের হয়ে কাজ করছেন সে প্রতিষ্ঠানের প্রচার-প্রচারণাও হয়ে যাবে। আর আপনার আসক্তিকে একটি যথোপযুক্ত কাজে ব্যবহারও হবে।

শেয়ার করুন

আপনার মন্তব্য দিন

সর্বশেষ
পঞ্জিকা
জুন ২০১৭
রবি সোম মঙ্গল বুধ বৃহঃ শুক্র শনি
« মে    
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০