২৭ Jun, ২০১৭ । ১৩ আষাঢ়, ১৪২৪

ফেসবুক অ্যাকাউন্ট হবে হ্যাক-প্রুফ

নিজস্ব প্রতিবেদক | জানুয়ারি ২৭, ২০১৭ - ৮:৫৬ পূর্বাহ্ণ

ইউবি কি

 

বিশ্বের জনপ্রিয় সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক জানিয়েছে, অ্যাকাউন্ট হ্যাকিং রোধ করতে তারা একটি বিশেষ নিরাপত্তা ব্যবস্থা নিয়ে আসছে। যার ফলে আর কোনও অ্যাকাউন্ট হ্যাক করতে পারবে না। এর ফলে ফেসবুক অ্যাকাউন্ট হবে হ্যাক-প্রুফ।

ফেসবুক স্বীকার করেছে, প্রতিদিন প্রায় ৬ লাখ অ্যাকাউন্ট হ্যাকিংয়ের শিকার হচ্ছে। ফলে তারা একটি হ্যাক-প্রুফ ব্যবস্থা নিয়ে আসার চেষ্টা করছিল দীর্ঘদিন ধরেই। এবার তারা সফল হয়েছে। তবে এ পদ্ধতি ফেসবুকের অপর সেবার মতো ফ্রিতে পাওয়া যাবে না। এরজন্য ফেসবুক ব্যবহারকারীদের টাকা গুনতে হবে।

ফেসবুক জানিয়েছে, কোনও ব্যবহারকারী চাইলে সিকিউরিটি কি দিয়ে নিজেদের অ্যাকাউন্টের সুরক্ষা নিশ্চিত করতে পারবেন। এই সিকিউরিটি কি থাকবে একটি ইউএসবি (ফ্লাশ ড্রাইভ/পেনড্রাইভ) ড্রাইভে। ফেসবুক অ্যাকাউন্টে লগিন করার জন্য এই ইউএসবি ড্রাইভটি ব্যবহার করতে হবে। অর্থাৎ, ফেসবুকে লগিন করতে ব্যবহারকারীর একেবারে শারীরিক সম্পৃক্ততা লাগবে। কারও কাছে পাসওয়ার্ড থাকলেও আপনার অ্যাকাউন্টে চাইলেই কেউ লগিন করতে পারবে না।

এই পদ্ধতিতে কেউ ফেসবুকে লগিন করতে চাইলে  ইউএসবি ড্রাইভটি কম্পিউটারে বা ফোনে সংযুক্ত করতে হবে। তখন ইউএসবি ড্রাইভটিতে একটি বাটনে চাপ দিয়েই লগিন করার অনুমতি দিতে হবে।

এই ইউএসবি সিকিউরিটি কি পাওয়া যাচ্ছে অ্যামাজনে। ইউবিকো নামের একটি কোম্পানি এটি বাজারে নিয়ে এসেছে। দাম পড়বে ১৭ ব্রিটিশ পাউন্ড। এটি গুগল, ড্রপবক্স ও সেলসফোর্সেও ব্যবহার করা যাবে।

অবশ্য এই ইউবিকো কি এখন শুধু নির্দিষ্ট ব্রাউজারের ক্ষেত্রে কাজ করবে। স্মার্টফোন অ্যাপস-এ কাজ করবে না।  সূত্র: দ্য সান।

শেয়ার করুন

আপনার মন্তব্য দিন

সর্বশেষ
পঞ্জিকা
জুন ২০১৭
রবি সোম মঙ্গল বুধ বৃহঃ শুক্র শনি
« মে    
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০