১৮ জানুয়ারী, ২০১৮ । ৫ মাঘ, ১৪২৪

বাংলাদেশের মেয়েরাই ফেভারিট !

নিজস্ব প্রতিবেদক | ডিসেম্বর ১৬, ২০১৭ - ৮:৪২ অপরাহ্ণ

একদিন পরই ঢাকায় শুরু হবে মেয়েদের অনূর্ধ্ব-১৫ সাফ ফুটবল চ্যাম্পিয়নশিপ। তার আগে শনিবার বাফুফে ভবনে অনুষ্ঠিত হলো আসরে খেলতে যাওয়া চার দল স্বাগতিক বাংলাদেশ, ভারত, নেপাল ও ভুটানের আনুষ্ঠানিক সংবাদ সম্মেলন। যেখানে কথা বলতে এসে বাংলাদেশ কোচ গোলাম রব্বানী ছোটন শুরুতেই বললেন, ‘যে তিনটি টিম আমাদের এখানে এসেছে তাদের সঙ্গে প্রতিনিয়তই আমাদের দেখা হয়। আমরা সবসময়ই একে অপরের সঙ্গে দেখা করি। সবার সাথে আন্তরিক একটা সম্পর্কও তৈরি হয়…। আমি সকল দলকেই স্বাগত জানাচ্ছি। আশা করি, সুন্দর একটা টুর্নামেন্ট হবে এবং বাংলাদেশের দর্শকরা ভালো একটা টুর্নামেন্ট দেখতে পারবে।’ কথাটায় দক্ষিণ এশিয়ার দেশগুলোকে নিয়ে গঠিত সাফের মূলমন্ত্রই যেন মিশে থাকলো। তবে বন্ধুত্বের বাতাবরণের মাঝে রোববার থেকে শুরু হতে যাওয়া মাঠের লড়াইয়ে উত্তাপের আগাম বার্তাও থাকলো চার দলের কোচ অধিনায়কের কথাতে।

আগে পুরুষ জাতীয় দলের টুর্নামেন্ট আয়োজনের মাধ্যমেই ফুটবলের সাফের কার্যক্রম সীমাবদ্ধ থাকলেও সাম্প্রতিক সময়ে এর পরিধি বেড়েছে। নারী সাফ আয়োজিত হচ্ছে ২০১০ সাল থেকে। রয়েছে ছেলেদের বয়ষভিত্তিক সাফ টুর্নামেন্ট। তবে অনূর্ধ্ব-১৫ মেয়েদের নিয়ে সাফের এটিই প্রথম আসর। প্রথম নারী সাফের মতো যার প্রথম আসর বসছে বাংলাদেশেই। ১৭ ডিসেম্বর শুরু চার দলের আসরটি হবে রাউন্ড রবিন লিগ পদ্ধতিতে। প্রথম পর্বে প্রত্যেক দল একবার করে মুখোমুখি হবে একে অপরের। সেখান থেকে সেরা দুই দল খেলবে ফাইনালে। ২৪ ডিসেম্বর টুর্নামেন্টের ফাইনাল। সবগুলো ম্যাচই অনুষ্ঠিত হবে কমলাপুরের বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহী মোহাম্মদ মোস্তফা কামাল স্টেডিয়ামে।

মেয়েদের ফুটবলে দক্ষিণ এশিয়ার দলগুলোর মধ্যে ভারত, নেপাল বরাবরই বড় শক্তি। তবে বছর দুই ধরেই বাংলাদেশের নামটা সমীহ ভরে উচ্চারিত হচ্ছে তাদের পাশে। সর্বশেষ সাফে মূল জাতীয় দলের রানার্স আপ হওয়া, এএফসি অনূর্ধ্ব-১৪ আঞ্চলিক ফুটবলে ভারত, নেপালকে পেছনে ফেলে টানা দুইবার শিরোপা জেতা তারই প্রমাণ। এবারের আসরে বাংলাদেশকে তাই এগিয়ে রাখতে চাইছে সবাই। অংশ নেওয়া তিন দলের কোচদের কথাতেও থাকলো তার বার্তা।

ভারত কোচ ময়মল রকি যেমন বলছেন, ‘বাংলাদেশ ভালো দল। শেষবার তাদের কাছে আমরা হেরেছি (এএফসি অনূর্ধ্ব-১৪ আঞ্চলিক ফুটবলে)। তবে সব দলই সাফল্য পাওয়ার জন্য যথেষ্ট শক্তিশালী। বয়সভিত্তিক পর্যায়ে বাংলাদেশ ভালো করছে। আশা করি ফাইনালেও আমরা তাদের মুখোমুখি হব।’ নেপালের কোচ গঙ্গা গুরুং বললেন এভাবে, ‘আমার দৃষ্টিতে এই টুর্নামেন্টে বাংলাদেশ সবচেয়ে শক্তিশালী দল। তারা ট্যাকটিক্যালি অনেক এগিয়ে।’

 

সবার যখন এমন মত তখন নিজের শিষ্যদের নিয়ে কি ভাবছেন গোলাম রব্বানী ছোটন? তিনি বুঝি সবার দেওয়া সেরা তকমাটা মাথায় নিতে চাইছেন না, ‘হট ফেভারিট বিষয়টা এমন নয়। আমরা সব সময় বলে আসছি আমরা সেরাটা দিতে চেষ্টা করবো। এবং ভালো খেলার জন্য যা যা করা দরকার সেটা আমরা করবো।’

একবছর আগে তাজিকিস্তানে এএফসি অনূর্ধ্ব-১৪ আঞ্চলিক ফুটবলের শিরোপা জয়ের পথে ভারতকে ৩-১ ও ৪-০ গোলে হারিয়েছিল বাংলাদেশ। নেপালকে তো ভাসিয়েছিল ৯-০ গোলের বন্যায়। তবে নতুন টুর্নামেন্ট শুরুর আগে সেই ম্যাচগুলো ভুলে যেতে চান ছোটন, ‘একবছর এর মধ্যে পেরিয়ে গেছে। নেপালও শক্তিশালী দল। আমাদের টিমেও অনেক পরিবর্তন হয়েছে। তবে আমরা আমাদের প্রতিপক্ষকে শক্তিশালী হিসেবেই নিচ্ছি। তাদের সঙ্গে জয়ের জন্য যতোটুকু শক্তি প্রয়োগ করা দরকার আমরা করবো।’ রোববার নেপালের বিপক্ষেই প্রথম ম্যাচ খেলবে বাংলাদেশ। ম্যাচটি শুরু হবে বেলা ২.৩০ মিনিটে।

টুর্নামেন্টে বাংলাদেশকে নেতৃত্ব দেবেন মারিয়া মান্ডা। তিনি টুর্নামেন্ট নিয়ে বলে দিলেন, ‘নিজেদের মাঠে খেলা। এই সুযোগ কাজে লাগাতে সর্বশক্তি নিয়ে আমরা খেলতে নামব। জয়ের চেষ্টা করব।’ মেয়েদের এমন আত্মবিশ্বাসী কথার ফল আগেও পেয়েছে বাংলাদেশ। এবারো তাই মারিয়া মান্ডার দলকে সেরার বেশে দেখতে চায় সবাই।

শেয়ার করুন

আপনার মন্তব্য দিন

সর্বশেষ
পঞ্জিকা
জানুয়ারি ২০১৮
রবি সোম মঙ্গল বুধ বৃহঃ শুক্র শনি
« ডিসে    
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০৩১  
ছবি গ্যালারি