১৮ ডিসেম্বর, ২০১৭ । ৪ পৌষ, ১৪২৪

‘বেলুচিস্তানকে পাকিস্তান নরক বানিয়ে রেখেছে’ঃ মুনির মঙ্গল

নিজস্ব প্রতিবেদক | জুন ১৮, ২০১৭ - ১১:৫৮ পূর্বাহ্ণ

পাকিস্তান বেলুচিস্তানকে নরক বানিয়ে রেখেছে বলে মন্তব্য করেছেন দেশটির অ্যাক্টিভিস্ট মুনির মঙ্গল। সুইজারল্যান্ডের জেনেভায় জাতীয় মানবাধিকার কাউন্সিলের ৩৫ তম সম্মেলনে শনিবার বক্তব্য দেয়ার সময় এ ধরনের মন্তব্য করেন তিনি।

বেলুচিস্তান ভয়েস অ্যাসোসিয়েশনের সভাপতি মুনির মঙ্গল বলেন, বেলুচিস্তানের মানুষের ভোগান্তি এবং অভিজ্ঞতা অনেকটাই নরকে কাটানোর মতো। মধ্যপ্রাচ্যভিত্তিক জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস) নিয়ন্ত্রিত এলাকায় বসবাস করাটা নরকে বসবাসের চেয়ে কোনো অংশে কম না।

তিনি অভিযোগ করে বলেন, বেলুচিস্তানের বেশিরভাগ মতামত পাকিস্তানি সরকারের যে কোনো ইস্যুর বিরুদ্ধে হওয়া সত্ত্বেও রাষ্ট্রীয় গোপনীয়তার কথা বলে তা প্রকাশ করা হয় না।

তিনি আরও বলেন, ২০১৬ এবং ২০১৭ সালে সেনাবাহিনীর অভিযানে বেলোচিস্তান কার্যত স্থবির হয়ে পড়েছে। ভয়, আতঙ্ক আর দমন-পীড়নের ফলে সেখানকার নাগরিকদের জীবন অতিষ্ঠ হয়ে উঠেছে। সেখানে ভার্চুয়ালি মার্শাল ল জারী করা আছে বলেও মন্তব্য করেন তিনি।

এর আগে জেনেভায় অনুষ্ঠিত ৩৪তম ইউনাইটেড ন্যাশন হিম্যানরাইট কাউন্সিলে অনুষ্ঠিত এক সেমিনারে ২৫ মার্চকে জাতিসংঘসহ বিশ্বব্যাপী গণহত্যা দিবস হিসেবে পালনের স্বীকৃতি ও বেলুচিস্তানে গণহত্যা বন্ধের দাবি জানিয়েছিলেন মানবতাবাদীরা। সেখানে মুনির মঙ্গল ছিলেন সভাপতি।

সেমিনারে পাকিস্তান কর্তৃক বেলুচিস্তানে গণহত্যা বন্ধ এবং আন্তর্জাতিক তদন্তের মাধ্যমে এর বিচার দাবি করেন প্রতিনিধিরা। সেমিনারে ২৫ মার্চকে আন্তর্জাতিক গণতহ্যা দিবস এবং বেলুচিস্তানে গণহত্যা বন্ধে বিশ্ববাসীকে এগিয়ে আসারও আহবান জানানো হয়।

মানবাধিকার কর্মীরা বলছেন, ১৯৯২ সাল থেকে বেলুচিস্তানের মানুষ পাকিস্তানি সেনাদের দ্বারা নির্যাতিত হয়ে আসছে। এ পর্যন্ত কয়েক লক্ষ মানুষকে হত্যা করেছে তারা। গুম হয়েছে ২৪ হাজারেরও বেশি। চলমান প্রক্রিয়া এটি, প্রতিদিনই বেলোচিস্তানে গুম, হত্যা ও ধর্ষণের ঘটনা ঘটছে।

সূত্র : এএনআই

শেয়ার করুন

আপনার মন্তব্য দিন

সর্বশেষ
পঞ্জিকা
ডিসেম্বর ২০১৭
রবি সোম মঙ্গল বুধ বৃহঃ শুক্র শনি
« নভে    
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১