২২ Jun, ২০১৮ । ৮ আষাঢ়, ১৪২৫

‘ব্যবসায় টিকতে দক্ষতা বাড়ানো প্রয়োজন’ঃ প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক | জানুয়ারি ১, ২০১৮ - ৬:৪৮ অপরাহ্ণ

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, প্রতিযোগী দেশগুলোর সঙ্গে ব্যবসা-বাণিজ্যে টিকে থাকতে হলে দক্ষতা বাড়াতে হবে। বাণিজ্য সম্প্রসারণ ও নতুন বাজার সৃষ্টির লক্ষ্যে কাজ করতে হবে।

সোমবার বেলা সাড়ে ১১টায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে মাসব্যাপী ঢাকা আন্তর্জাতিক বাণিজ্যমেলার উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

এসময় ওষুধকে প্রোডাক্ট অব দ্য ইয়ার ঘোষণা করেন প্রধানমন্ত্রী।

শেখ হাসিনা বলেন, বাংলাদেশে ওষুধ শিল্প একটি উচ্চ প্রবৃদ্ধির শিল্প। দেশের চাহিদার ৯৮ ভাগ যোগান দিয়ে বর্তমানে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ইউরোপীয় ইউনিয়ন থেকে শুরু করে অস্ট্রেলিয়া, আফ্রিকাসহ সারা বিশ্বব্যাপী ১শর বেশি দেশে আমাদের এই ওষুধ রপ্তানি হচ্ছে।

তিনি বলেন, ওষুধ শিল্পের উন্নতির লক্ষ্যে আমরা মুন্সিগঞ্জে একটা কাঁচামাল উৎপাদন প্লান্ট স্থাপনের কাজ শুরু করেছি। বিশ্ববাজারে বাংলাদেশের ওষুধ শিল্পকে মর্যাদার আসনে অধিষ্ঠিত করার লক্ষ্যে এই পণ্যকে প্রোডাক্ট অব দ্য ইয়ার ঘোষণা করা হলো।

শেখ হাসিনা বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সাড়ে তিন বছর ক্ষমতায় ছিলেন। এর মধ্যেই যুদ্ধবিধ্বস্ত দেশের উন্নয়নকে গতিশীল করেছিলেন। যুদ্ধের পর শিল্পকারখানা বন্ধ হয়ে গিয়েছিল। বঙ্গবন্ধু সেগুলো চালু করার উদ্যোগ নিয়েছিলেন।

তিনি বলেন, যুদ্ধের সময় অনেক শিল্প কারখানার মালিক চলে গিয়েছিলেন। তাদের মধ্যে যারা দেশে ফেরত এসেছিলেন তাদের শিল্পকারখানা ফেরত দিয়েছিলেন। শুধু তাই নয়, নতুন শিল্প কারখানা গড়ে তোলার উদ্যোগ নিয়েছিলেন বঙ্গবন্ধু।

‘মা যেমন রুগ্ন শিশুকে সেবা করে সুস্থ করে তোলেন। তেমনিভাবে বঙ্গবন্ধু যুদ্ধবিধ্বস্ত দেশকে গড়ে তোলার জন্য কাজ করেছিলেন, বলেন শেখ হাসিনা।

উল্লেখ্য, ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা চলবে গোটা মাস জুড়ে। প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ১০টা পর্যন্ত উন্মুক্ত থাকবে মেলা। প্রাপ্তবয়স্করা ৩০ টাকায় এবং শিশু ও কিশোররা ২০ টাকায় টিকিট কিনে মেলায় ঢুকতে পারবেন।

বাণিজ্য মন্ত্রণালয় ও রপ্তানি উন্নয়ন ব্যুরো (ইপিবি) যৌথভাবে এ মেলার আয়োজন করেছে।

শেয়ার করুন

আপনার মন্তব্য দিন

সর্বশেষ
পঞ্জিকা
জুন ২০১৮
রবি সোম মঙ্গল বুধ বৃহঃ শুক্র শনি
« মে    
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
ছবি গ্যালারি