২৬ সেপ্টেম্বর, ২০১৮ । ১১ আশ্বিন, ১৪২৫

ব্রাহ্মণবাড়িয়ায় গণকবরের রক্ষণাবেক্ষণ শুরু , ‘স্মৃতিসৌধ-৭১’ এর উদ্বোধন

নিজস্ব প্রতিবেদক | মার্চ ৩০, ২০১৮ - ৩:০৬ অপরাহ্ণ

স্বাধীনতার ৪৭ বছর পর ব্রাহ্মণবাড়িয়ার নবীনগর উপজেলার বড়াইল ইউনিয়নের খারঘর গ্রামে গণকবর রক্ষণাবেক্ষণের কাজ শুরু হয়েছে। পাশাপাশি সেখানে উদ্বোধন করা হয়েছে একটি স্মৃতিসৌধ।১৯৭১ সালের ১০ অক্টোবর খারঘর গ্রামে নির্বিচারে গণহত্যা চালায় পাকিস্তানি হানাদার বাহিনী। সেদিন ওই গ্রামের ৪৩ জনকে হত্যা করা হয়। এর মধ্যে ২৩ জনকে খারঘর গ্রামেই গণকবর দেওয়া হয়। দেশ স্বাধীন হওয়ার পরও এতোদিন মুক্তিযুদ্ধের স্মৃতিবিজড়িত এ গণকবরটি সংরক্ষণ করা হয়নি। দীর্ঘদিন ধরে গণকবরটি সংরক্ষণের জন্য মুক্তিযোদ্ধা থেকে শুরু করে স্থানীয়রা দাবি জানিয়ে আসছিলেন।

অবশেষে গণকবরটি সংরক্ষণের উদ্যোগ নেন স্থানীয় সংসদ সদস্য, জেলা পরিষদ ও জেলা পুলিশ। তাদের উদ্যোগে খারঘর গ্রামে নির্মিত হয়েছে ‘খারঘর গণকবর স্মৃতিসৌধ-৭১’। বৃহস্পতিবার আনুষ্ঠানিকভাবে স্মৃতিসৌধটি উদ্বোধন করেন ব্রাহ্মণবাড়িয়া-৫ (নবীনগর) আসনের সংসদ সদস্য ফয়জুর রহমান বাদল। এসময় জেলা পুলিশ সুপার মো. মিজানুর রহমান, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক যুদ্ধাহত মুক্তিযোদ্ধা আল মামুন সরকারসহ স্থানীয়রা উপস্থিত ছিলেন।

দীর্ঘদিন পর ‘খারঘর গণকবর স্মৃতিসৌধ-৭১’ উদ্বোধন হওয়ায় স্বস্তি প্রকাশ করেছেন বড়াইল ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. জাকির হোসেন, বীর মুক্তিযোদ্ধা মমিনুল হক সুধনসহ স্থানীয়রা। তারা জানান, গ্রামবাসীর দীর্ঘদিনের দাবি ছিল গণকবরটি সংগ্রহ করে স্মৃতির মিনার নির্মাণের। দাবি বাস্তবায়িত হওয়ায় তারা আনন্দিত।

শেয়ার করুন

আপনার মন্তব্য দিন

সর্বশেষ
পঞ্জিকা
সেপ্টেম্বর ২০১৮
রবি সোম মঙ্গল বুধ বৃহঃ শুক্র শনি
« আগ    
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০  
ছবি গ্যালারি