১৮ ডিসেম্বর, ২০১৭ । ৪ পৌষ, ১৪২৪

শেখ ফজলুল হক মনির জন্মদিন আজ

নিজস্ব প্রতিবেদক | ডিসেম্বর ৪, ২০১৭ - ১১:৩৭ পূর্বাহ্ণ

শেখ ফজলুল হক মনি ছিলেন মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক ও আওয়ামী যুবলীগের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান। তিনি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছেলে এবং বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভাই। ১৯৭৫ সালের ১৫ আগস্ট বঙ্গবন্ধু পরিবারের সঙ্গে শেখ মনি ও তার অন্তঃসত্ত্বা স্ত্রী বেগম সামছুন্নেছা আরা মনিকেও নৃশংসভাবে হত্যা করে ঘাতকরা।

আজ শহীদ শেখ ফজলুল হক মনির ৭৮তম জন্মদিন। তিনি শুধু প্রতিভাবান রাজনীতিক ছিলেন না। একজন সাংবাদিকও ছিলেন। শেখ মনি ১৯৩৯ সালের ৪ ডিসেম্বর গোপালগঞ্জের টুঙ্গীপাড়ার শেখ পরিবারে জন্মগ্রহণ করেন।

শেখ ফজলুল হক মনি ঢাকা নবকুমার ইনস্টিটিউট থেকে মাধ্যমিক ও জগন্নাথ কলেজ থেকে উচ্চ মাধ্যমিক পাস করার পর ১৯৬০ সালে বরিশাল বিএম কলেজ থেকে বিএ ডিগ্রি লাভ করেন। ষাটের দশকে সামরিক শাসনবিরোধী ছাত্র আন্দোলনে তিনি সাহসী নেতৃত্ব দেন। মুক্তিযুদ্ধ চলাকালে তিনি মুজিব বাহিনীর অধিনায়ক ছিলেন। বঙ্গবন্ধুর নির্দেশে ১৯৭২ সালে যুবলীগ প্রতিষ্ঠার মাধ্যমে এ দেশে যুব রাজনীতির সূচনা করেন।

শেখ মনি ১৯৬২-১৯৬৩ সালের মেয়াদে তৎকালীন পূর্ব পাকিস্তান ছাত্রলীগের সাধারণ সম্পাদক নির্বাচিত হন। মোনায়েম সরকার তার ঢাকা বিশ্ববিদ্যালয়ের এমএ ডিগ্রি কেড়ে নেয়। তিনি দৈনিক বাংলার বাণী, বাংলাদেশ টাইমস এবং বিনোদন পত্রিকা সাপ্তাহিক সিনেমার সম্পাদক ছিলেন। শেখ মনির জন্মদিন উপলক্ষে যুবলীগ মিলাদ মাহফিল ও দোয়া ছাড়াও বিভিন্ন কর্মসূচি নিয়েছে।

উল্লেখ্য, শহীদ শেখ ফজলুল হক মনির ছেলে ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস এমপি।

শেয়ার করুন

আপনার মন্তব্য দিন

সর্বশেষ
পঞ্জিকা
ডিসেম্বর ২০১৭
রবি সোম মঙ্গল বুধ বৃহঃ শুক্র শনি
« নভে    
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১