১৮ ডিসেম্বর, ২০১৭ । ৪ পৌষ, ১৪২৪

‘সমস্যা নিরসনে তৃতীয় পক্ষের প্রয়োজন নেই’: প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক | নভেম্বর ২৬, ২০১৭ - ৫:৩৪ অপরাহ্ণ

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, প্রতিবেশী দেশের সঙ্গে সমস্যা নিরসনে তৃতীয় পক্ষের প্রয়োজন নেই; দ্বিপক্ষীয় আলোচনার মাধ্যমেই সমাধান করতে হবে।

তিনি বলেন, সবার সঙ্গে বন্ধুত্ব, কারো সঙ্গে শত্রুতা নয়-এই নীতিতে বাংলাদেশের পররাষ্ট্রনীতি এগোবে।

রোববার সকালে রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ের আয়োজনে রাষ্ট্রদূত সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

এ সময় প্রধানমন্ত্রী বলেন, রাজনীতি নয়, কূটনীতি এখন অর্থনীতির নির্ভর। গোটা বিশ্বেই কূটনৈতিক অর্থনীতি গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। এ জন্য কূটনৈতিকদের যুগের সঙ্গে তাল মিলিয়ে চলতে হবে। কূটনীতি হতে হবে সমমর্যাদার ভিত্তিতে।

অনুষ্ঠানে সেনা শাসকরা কখনই আর্থসামাজিক উন্নয়ন করতে পারে না বলেও মন্তব্য করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

শেখ হাসিনা বলেন, বিশ্বে বাংলাদেশের সাফল্য তুলে ধরুন। আমরা যাতে দ্রুত মিয়ানমাররের নাগরিক রোহিঙ্গাদের ফেরাতে পারি সেজন্য ভূমিকা রাখবেন। সবার সঙ্গে বন্ধুত্ব কারও সঙ্গে বৈরীতা নয়- আমরা এই নীতিতে সবার সঙ্গে সুসর্ম্পক রাখতে হবে।

‘সুসম্পর্ক বজায় রাখতে প্রতিবেশী দেশগুলোর সঙ্গেও। বাংলাদেশ-ভুটান-ইন্ডিয়া-নেপালের মধ্যে যোগাযোগ ব্যবস্থার উন্নয়নের জন্য বিবিআইএন চুক্তি করেছি। ভারত-চায়না-মিয়ানমারের মধ্যেও যোগাযোগ স্থাপনের চুক্তি হয়েছে। প্রতিবেশী দেশগুলোর সঙ্গে ব্যবসা ও যোগাযোগ ব্যবস্থার উন্নয়ন জরুরি।’

তিনি বলেন, এ অঞ্চলের মানুষের ভাগ্য উন্নয়ন করতে হবে। আমরা নিজের দেশের মানুষের ভাগ্যের যেমন উন্নয়ন করতে চাই, তেমনই প্রতিবেশী দেশগুলোর মানুষেরও। সবাইকে একসঙ্গে এগিয়ে যেতে হবে, তবেই উন্নয়ন তরান্বিত হবে।

শেয়ার করুন

আপনার মন্তব্য দিন

সর্বশেষ
পঞ্জিকা
ডিসেম্বর ২০১৭
রবি সোম মঙ্গল বুধ বৃহঃ শুক্র শনি
« নভে    
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১