১৫ ডিসেম্বর, ২০১৮ । ১ পৌষ, ১৪২৫

সিটি করপোরেশন হল ময়মনসিংহ

নিজস্ব প্রতিবেদক | এপ্রিল ২, ২০১৮ - ৬:৩০ অপরাহ্ণ

সিটি করপোরেশন হিসেবে যাত্রা শুরু হল ময়মনসিংহের। আজ সোমবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে তার তেজগাঁওয়ের কার্যালয়ে অনুষ্ঠিত প্রশাসনিক পুনর্বিন্যাস-সংক্রান্ত জাতীয় বাস্তবায়ন কমিটির (নিকার) সভায় দেশের দ্বাদশ সিটি করপোরেশন হিসেবে ময়মনসিংহের অনুমোদন দেওয়া হয়।

একই সভা থেকে পাঁচটি জেলার নামের ইংরেজি বানান পরিবর্ত করারও সিদ্ধান্ত এসেছে।

প্রায় ৪ লাখ ১৮ জনসংখ্যার নতুন এই সিটি করপোরেশনের আয়তন হবে ৯১ দশমিক ৩৫ বর্গ কিলোমিটার।

নিকারের বৈঠক শেষে বিকালে সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগের সচিব (সমন্বয় ও সংস্কার ) এন এম জিয়াউল আলম এই তথ্য জানিয়েছেন।

এর আগে ২০১৫ সালের সেপ্টেম্বর মাসে চারটি জেলা মিলে ময়মনসিংহকে দেশের দেশের অষ্টম বিভাগ হিসেবে ঘোষণা করা হয়েছিল। ময়মনসিংহসহ এই বিভাগের অন্য জেলাগুলো হলো জামালপুর, শেরপুর ও নেত্রকোনা।

পাঁচ জেলার নামের ইংরেজি বানান পরিবর্তন

নিকারের সভায় দেশের পাঁচটি জেলার নামের ইংরেজি বানানে পরিবর্তন আনা হয়েছে। বলা হয়েছে, এই জেলাগুলোর বাংলা নামের সঙ্গে ইংরেজি বানানে মিল না থাকায় ইংরেজি বানান সংশোধন করা হয়েছে।

ইংরেজি বানান পরিবর্তন হওয়া এই পাঁচ জেলা হলো চট্টগ্রাম, কুমিল্লা, বরিশাল, যশোর ও বগুড়া। এর মধ্যে নতুন নিয়মে চট্টগ্রামের নাম হবে Chattogram, কুমিল্লার হবে Cumilla, বরিশাল হবে Barishal, যশোর Jashore ও বগুড়া হবে Bogura.

এই দুই সিদ্ধান্ত ছাড়াও আজকের বৈঠকে মার্চ মাসের প্রথম দিনকে জাতীয় ভোটার দিবস হিসেবে ঘোষণা করা হয়েছে। গণতন্ত্র ও ভোটারদের অধিকার সম্পর্কে সচেতনতা বাড়াতে এই সিদ্ধান্ত বলেও জানানো হয়।

শেয়ার করুন

আপনার মন্তব্য দিন

সর্বশেষ
পঞ্জিকা
ডিসেম্বর ২০১৮
রবি সোম মঙ্গল বুধ বৃহঃ শুক্র শনি
« অক্টো    
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১  
ছবি গ্যালারি