১৮ ডিসেম্বর, ২০১৭ । ৪ পৌষ, ১৪২৪

১ম দিনেই প্রযুক্তিপ্রেমীদের উপস্থিতিতে মুখরিত ডিজিটাল মেলা

নিজস্ব প্রতিবেদক | ডিসেম্বর ৬, ২০১৭ - ৭:০৩ অপরাহ্ণ

দেশের সবচেয়ে বড় প্রযুক্তিভিত্তিক প্রদর্শনী ডিজিটাল ওয়ার্ল্ড ২০১৭-এর প্রথম দিনেই ভিড় জমিয়েছেন প্রযুক্তিপ্রেমীরা। দর্শনার্থীদের ভেতরে ঢোকার সারি এঁকেবেঁকে চলে গেছে বহুদূর।

রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রের ভেতরে যেমন ভিড়, বাইরেও তেমন। দর্শনার্থী-প্রযুক্তিপ্রেমীদের দীর্ঘ লাইন পেরিয়ে গেছে বাণিজ্যে মেলার মাঠও।

তার আগে সকাল থেকেই মেলায় আগতরা বাইরে দীর্ঘ লাইনে অপেক্ষা করতে থাকেন। দীর্ঘ সারিতে দাঁড়িয়েই সবাই নিবন্ধন করে প্রদর্শনীতে প্রবেশ করেছেন।

‘রেডি ফর টুমরো’ এ স্লোগান নিয়ে স্থানীয় ও আন্তর্জাতিক বাজারে দেশের তথ্যপ্রযুক্তির উন্নয়ন ও সক্ষমতা তুলে ধরতে আজ বুধবার থেকে শুরু হওয়া এ মেলা চলবে শনিবার পর্যন্ত। এটি আয়োজনের পঞ্চম আসর।

ডিজিটাল ওয়ার্ল্ড ২০১৭-এর আয়োজন করেছে তথ্যপ্রযুক্তি বিভাগ। আয়োজনের সহযোগী হিসেবে আছে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি), বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়ার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) এবং প্রধানমন্ত্রীর কার্যালয়ের এটুআই প্রকল্প।

এ ছাড়াও পার্টনার হিসেবে রয়েছে- বাক্য, বিসিএস, ই-ক্যাব, বিআইজেএফ, বিবিআইটি, বাংলাদেশ ইনোভেশন ফোরাম এবং সিটিও ফোরাম।

চার দিনের এই প্রদর্শনী চলবে প্রতিদিন সকাল ৯টা থেকে রাত ৯টা পর্যন্ত।

আয়োজকরা জানান, এবারের মেলা বৃহৎ পরিসরে ও আড়ম্বরপূর্ণ পরিবেশে অনুষ্ঠিত হবে। ৪ দিন ব্যাপী এই আয়োজনে গুগল-নুয়ান্সসহ খ্যাতিমান তথ্যপ্রযুক্তি সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের প্রায় দুই শতাধিক বক্তা মোট ২৪টির বেশি সেমিনারে অংশ নেবে। স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের নিয়ে আইটি ক্যারিয়ার-বিষয়ক সম্মেলনের পাশাপাশি উন্নয়ন সহযোগীদের নিয়ে থাকবে ডেভলপার সম্মেলন। প্রযুক্তি প্রেমীদের জন্য প্রদর্শনীতে সফটওয়্যার শোকেসিং, ই-গভর্নেন্স এক্সপো, স্টার্টআপ জোন, কিডস জোন, মেড ইন বাংলাদেশ জোন এবং ইন্টারন্যাশনাল জোন ছাড়াও আইসিটি সংশ্লিষ্ট বেশ কিছু প্রদর্শনী অনুষ্ঠিত হবে।

এ বারের ডিজিটাল ওয়ার্ল্ডের বড় চমক রোবট সোফিয়ার উপস্থিতি। এই সোফিয়াকে পাশে রেখেই বুধবার দুপুরে প্রদর্শনীর উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

ফেসবুক অথবা ডিজিটাল ওয়ার্ল্ডের ওয়েবসাইটের (www.digitalworld.org.bd) মাধ্যমে প্রদর্শনীতে প্রবেশের জন্য রেজিস্ট্রেশন করার সুযোগ রয়েছে।

বুধবার প্রদর্শনীতে প্রবেশের জন্য দীর্ঘলাইনে অপেক্ষা করছিলেন উত্তরা থেকে আসা মনিরুল ইসলাম এবং নুসরাত ফারজানা। দু’জনেই একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ে পড়েন।

তারা বলেন, প্রথম দিনেই মেলার সার্বিক পরিবেশ দেখতে এসেছি। পাশাপাশি অনলাইনের নানামুখী ব্যবহার সম্পর্কেও সম্যক ধারণা নিতে দীর্ঘ লাইনে অপেক্ষা করছি। সকাল ১০টা প্রবেশ করা যাবে এমন ভেবে এসেছিলাম কিন্তু উদ্বোধনের জন্য সে সময় ঢুকতে দেয়া হয়নি।

ধানমন্ডি থেকে এসেছিলেন নিলুফা আক্তার ও তার বন্ধুরা। তাদেরও দাঁড়াতে হয়েছে দীর্ঘ লাইনে।

নিলুফা আক্তার বলেন, ডিজিটাল ওয়ার্ল্ডের বড় চমক রোবট সোফিয়া। তাই বন্ধুরা মিলে এসেছি সোফিয়াকে দেখতে। এ ছাড়া অনলাইনে বিভিন্ন সেবার তথ্য নিতে দিনব্যাপী মেলায় ঘুরবো আমরা।

শেয়ার করুন

আপনার মন্তব্য দিন

সর্বশেষ
পঞ্জিকা
ডিসেম্বর ২০১৭
রবি সোম মঙ্গল বুধ বৃহঃ শুক্র শনি
« নভে    
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১