২১ Jul, ২০১৯ । ৫ শ্রাবণ, ১৪২৬

২০১৯ বিশ্বকাপ দক্ষিণ আফ্রিকার হয়ে খেলবেন পিটারসেন !

নিজস্ব প্রতিবেদক | জুলাই ২০, ২০১৭ - ৬:০০ অপরাহ্ণ

কেভিন পিটারসেন ইংল্যান্ড দলে ব্রাত্য। তাও তো কয়েক বছর হয়ে গেলো। আর ফেরার কোনো সুযোগও দেখা যাচ্ছে না। তাই বলে ইংল্যান্ডের সাবেক অধিনায়ক ও কিংবদন্তি ব্যাটসম্যান আন্তর্জাতিক ক্রিকেট খেলার আশা ছেড়ে দিয়ে বসে নেই। হতে পারে, ২০১৯ বিশ্বকাপে ইংল্যান্ডে অনুষ্ঠেয় ওয়ানডে বিশ্বকাপে জন্মভূমি দক্ষিণ আফ্রিকার হয়ে শিরোপা জেতার লড়াইয়ে নেমে যাবেন। পিটারসেন প্রায় দুই বছর পর কাউন্টি ক্রিকেটে ফিরে অসাধারণ ফিফটিতে দলকে জেতানোর পর নিজেই সেই সম্ভাবনার কথাটা জানিয়ে দিলেন বুধবার।

৩৭ বছরের পিটারসেন ইংলিশ ক্রিকেটে ফিরলেন টি-টুয়েন্টি ব্ল্যাস্ট দিয়ে। ৫২ রানের ইনিংসে সারেকে জিতিয়ে আনলেন এসেক্সের বিপক্ষে ১০ রানে। ৩৫ বলের ইনিংসে দুর্ধর্ষ ব্যাটসম্যান ৫টি ছক্কা ও ৪টি চারের মার মেরেছেন। ২০১৩-১৪ অ্যাশেজের পর বরখাস্ত করা হয় পিটারসেনকে। দলের বিরুদ্ধে যাওয়ার অপরাধে। একটা সময়ে আবার ইংল্যান্ড দলে ফেরার সম্ভাবনা জেগেছিল। কিন্তু ইংল্যান্ড বোর্ডের ব্যবস্থাপনা পরিচালক তারই সাবেক সতীর্থ অ্যান্ড্রু স্ট্রস পিটারসেনের আবার ইংল্যান্ড দলে ফেরার সম্ভাবনার কথা বাতিলই করে দিয়েছেন।

তারপরও আন্তর্জাতিক ক্রিকেট খেলার সুযোগ এখনো পিটারসেনের আছে। ক্যারিয়ারে ইংল্যান্ডের হয়ে ১০৪টি টেস্ট, ১৩৬ ওয়ানডে ও ৩৭ টি-টুয়েন্টি ম্যাচ খেলেছেন। প্রায় ১৪ হাজার আন্তর্জাতিক রান করেছেন ৩২ সেঞ্চুরিতে। ইংল্যান্ডের জার্সি শরীরে আর খেলার সুযোগ না দেখলেও ২০১৯ বিশ্বকাপের আগেই জন্মভূমি দক্ষিণ আফ্রিকার হয়ে খেলার ক্রাইট্রেরিয়া পূরণ করে যোগ্য হয়ে উঠবেন পিটারসেন।

তাই সারেকে জেতানোর ম্যাচের পর আবার যখন সেই প্রসঙ্গ সামনে আসে তখন পিটারসেন সম্ভাবনাটা বাঁচিয়ে রাখার কথাই বলেন। যদিও ২০১৯ বিশ্বকাপের সময় তার বয়স হবে ৪০। তারপরও পিটারসেন বুধবার বলে দিলেন, ‘আমরা আর দুই বছর পরের কথা বলছি। পারবো কি আমি? কে জানে? আমাদের অপেক্ষা করতে হবে, দেখতে হবে তখন কি হয়। এই মুহূর্তে আমি আনন্দেই আছি।’

ইংল্যান্ডের জাতীয় দল থেকে পুরোপুরি ছিটকে পড়ার পর নিজেকে যাযাবর বৈশ্বিক ফ্রিল্যান্সার টি-টুয়েন্টি খেলোয়াড় হিসেবে প্রতিষ্ঠিত করে ফেলেছেন। সামনেও দক্ষিণ আফ্রিকায় খেলা এবং নানা খেরা নিয়ে পিটারসেনের ভাবনা, ‘আগামী দুই বছর তো আমি দক্ষিণ আফ্রিকায় অনেক খেলাই খেলবো। দেখি কি হয়। আফ্রিকাতেই একটি বাড়ি বানাচ্ছি। পরিবার নিয়ে ওখানেই থাকবো। আফ্রিকায় নানা কাজে ব্যস্ততা বাড়বে এই সময়ে। তাই আগামী বছর আমি ইংল্যান্ডে থাকবো না। আর এরপর ৩৯ বছর বয়সে গিয়ে আমার গ্রীষ্মের মজা নেওয়ার ইচ্ছেও নেই।’

শেয়ার করুন

আপনার মন্তব্য দিন

সর্বশেষ
পঞ্জিকা
জুলাই ২০১৯
রবি সোম মঙ্গল বুধ বৃহঃ শুক্র শনি
« ফেব্রু    
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০৩১  
ছবি গ্যালারি