২২ অগাস্ট, ২০১৮ । ৭ ভাদ্র, ১৪২৫

২০২১ সালে চ্যাম্পিয়নস ট্রফির পরিবর্তে টি-টোয়েন্টি বিশ্বকাপ

নিজস্ব প্রতিবেদক | এপ্রিল ২৬, ২০১৮ - ৬:৪৩ অপরাহ্ণ

চমকের পর চমক উপহার দিচ্ছে এবারের আইসিসি সভা। বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা চ্যাম্পিয়নস ট্রফিকে বাদ দেওয়ার পেছনে ছিল অনেক দিন ধরে।

এবার ২০২১ সালের চ্যাম্পিয়নস ট্রফিকে বাদ দিয়ে তার বদলে টি-টোয়েন্টি বিশ্বকাপ আয়োজন করার সিদ্ধান্ত নিয়েছে আইসিসি। ভারতে অনুষ্ঠিত হবে এই টুর্নামেন্ট। ফলে টানা দুই বছর সংক্ষিপ্ত ফরম্যাটের এই বিশ্বকাপ অনুষ্ঠিত হবে। আগের বছর ২০২০ সালে অস্ট্রেলিয়ায় হবে নির্ধারিত টি-টোয়েন্টি বিশ্বকাপ।

এছাড়া টি-টোয়েন্টির সংক্ষিপ্ত ফরম্যাটকে আরও ছড়িয়ে দিতে ১০৪ দেশকে দেওয়া হয়েছে টি-টোয়েন্টি খেলার মর্যাদা। সদস্য ১০৪ দেশের ছেলে ও মেয়েদের দলকে এই মর্যাদা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে আইসিসি। ফলে সবগুলো টি-টোয়েন্টি ম্যাচই আন্তর্জাতিক ম্যাচের মর্যাদা পাবে।

বৃহস্পতিবার আইসিসির প্রধান নির্বাহী ডেভিড রিচার্ডসন অবশ্য জানিয়েছেন, এই মর্যাদার সঙ্গে গ্লোবাল র‌্যাংকিং সিস্টেমও চালু করবে আইসিসি। এই মুহূর্তে ১৮ সদস্য দেশকে দেওয়া আছে এই মর্যাদা। যাদের মাঝে ১২টি পূর্ণ সদস্য। এছাড়া স্কটল্যান্ড, নেদারল্যান্ডস, হংকং, সংযুক্ত আরব আমিরাত, ওমান ও নেপাল রয়েছে এই মর্যাদায়।

আরেকটি বিষয়ে এখনও সিদ্ধান্ত আসতে পারেনি আইসিসির সভা। সেটা হলো ভারত-পাকিস্তানের দ্বিপক্ষীয় সিরিজের এফটিপি। এ বিষয়ে রিচার্ডসনের কথাতেই স্পষ্ট যে এ জায়গায় একেবারে অসহায় আইসিসি, ‘এই ইস্যুটা পুরোপুরি জটিল। যতক্ষণ না দুই দেশের বোর্ড একমত হচ্ছে তাতে এই ইস্যুর সমাধান এর চেয়েও বেশি সময় নেবে।’

শেয়ার করুন

আপনার মন্তব্য দিন

সর্বশেষ
পঞ্জিকা
আগস্ট ২০১৮
রবি সোম মঙ্গল বুধ বৃহঃ শুক্র শনি
« জুলা    
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১  
ছবি গ্যালারি