২২ অগাস্ট, ২০১৭ । ৭ ভাদ্র, ১৪২৪

৪৪৮ কোটি ডলারে বিক্রি হল ‘ইয়াহু’

নিজস্ব প্রতিবেদক | জুন ১৬, ২০১৭ - ৫:৩৩ অপরাহ্ণ

ইন্টারনেট ব্যবসায় আধিপত্য বজায় রাখা ইয়াহু’র মূল ব্যবসায় ৪৪৮ কোটি ডলারের বিনিময়ে কেনার প্রক্রিয়া সম্পন্ন করা হয়েছে, মঙ্গলবার এ খবর জানিয়েছে ভেরাইজন। সেই সঙ্গে ইয়াহু ছেড়েছেন এর প্রধান নির্বাহী মারিসা মায়ার।

মঙ্গলবার ইয়াহু কর্মীদের উদ্দেশে একটি মেইল পাঠিয়ে প্রতিষ্ঠান ছাড়ার কথা বলেন মায়ার, খবর রয়টার্সের। টাম্বলার-এ দেয়া এক পোস্টে তিনি বলেন, ‘আমি সবাইকে জানাতে চাই যে, আমি স্মৃতিবেদনা, আশাবাদ ও কৃতজ্ঞতায় পরিপূর্ণ।’

ইয়াহু আর এওএল-কে মিলিয়ে ওথ নামের নতুন ভেঞ্চার গঠন করছে ভেরাইজন। এওএল প্রধান নির্বাহী টিম আর্মস্ট্রং এ দলের নেতৃত্ব দেবেন। তিনি কর্মীদের উদ্দেশে বলেন, ‘আমাদের উদ্দেশ্যগুলো পূরণ করতে হলে প্রতিষ্ঠানটিতে সমন্বয় প্রয়োজন।’

এ দিকে ইয়াহু’র মূল ইন্টারনেট ব্যবসায় ক্রয়ের প্রক্রিয়া সম্পন্নের পর ২১০০ কর্মী ছাঁটাইয়ের পরিকল্পনা করেছে টেলিযোগাযোগ সেবাদাতা মার্কিন প্রতিষ্ঠানটি। ছাঁটাইরত এই কর্মীসংখ্যা ভেরাইজনের মালিকানায় যাওয়া ইয়াহু আর এওএল-এর মোট কর্মীর ১৫ শতাংশের সমান। বৃহস্পতিবার ইয়াহুকে ভেরাইজনের কিনে নেয়া সংক্রান্ত সব চুক্তির অনুমোদন দেয় ইয়াহু’র শেয়ারধারীরা।

এরপর প্রতিষ্ঠানটির শেয়ারমূল্য ৫.১৬ ডলার বেড়ে ৫৫.৭১ ডলার হয়। বেড়ে যাওয়া এই শেয়ারমূল্যের হিসাবে ইয়াহু ত্যাগের সময় মায়ার ২৬ কোটি ৪০ লাখ ডলার পাবেন, এর আগের শুক্রবারের হিসাবে অংকটা ছিল ২৩ কোটি ৯০ লাখ ডলার। অন্যান্য শীর্ষস্থানীয় ইয়াহু কর্মীরাও বড় অংকের প্যাকেজ পাবেন, যার মধ্যে দুই বছর পর্যন্ত সময়ের পারিশ্রমিক আর তাদের কেনা শেয়ারের মূল্যও রয়েছে।

ভেরাইজনের মালিকানায় না যাওয়া ইয়াহু’র বাকি অংশের মধ্যে ১৫ শতাংশের মালিকানা চীনা ই-কমার্স জায়ান্ট আলিবাবা আর ইয়াহু জাপানের হাতে। এই অংশের নতুন নাম হতে যাচ্ছে ‘অ্যাটলাবা’। ইয়াহু পরিচালনা পর্ষদের সদস্য টমাস ম্যাকনারনি অ্যাটলাবা’র প্রধান নির্বাহী হচ্ছেন।

শেয়ার করুন

আপনার মন্তব্য দিন

সর্বশেষ
পঞ্জিকা
আগস্ট ২০১৭
রবি সোম মঙ্গল বুধ বৃহঃ শুক্র শনি
« জুলা    
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১