ইসি গঠন সংক্রান্ত সার্চ কমিটির চতুর্থ বৈঠক অনুষ্ঠিত

ইসি গঠন সংক্রান্ত সার্চ কমিটির চতুর্থ বৈঠক অনুষ্ঠিত

ইসি গঠন সংক্রান্ত সার্চ কমিটির চতুর্থ বৈঠক অনুষ্ঠিত !!!

ঢাকা, ১৬ ফেব্রুয়ারি ২০২২ (বাসস) : নির্বাচন কমিশন (ইসি) গঠন সংক্রান্ত সার্চ কমিটির চতুর্থ বৈঠক আজ অনুষ্ঠিত হয়েছে।

ইসি গঠন সংক্রান্ত সার্চ কমিটিকে সাচিবিক সহায়তার দায়িত্বে থাকা মন্ত্রিপরিষদ বিভাগের সমন্বয় ও সংস্কার শাখার সচিব মোঃ সামসুল আরেফিন সাংবাদিকদের এ কথা জানান।

ইসি গঠন সংক্রান্ত সার্চ কমিটির চতুর্থ বৈঠক অনুষ্ঠিত - নির্বাচন কমিশন বাংলাদেশ, Election Commission Bangladesh
নির্বাচন কমিশন বাংলাদেশ, Election Commission Bangladesh

ইসি গঠন সংক্রান্ত সার্চ কমিটির বৈঠক শেষে আজ সাংবাদিকদের ব্রিফিংকালে মোঃ সামসুল আরেফিন জানান, আইনে বর্ণিত যোগ্যতা অনুসরণ করে ইসি গঠনে অনুসন্ধান চলছে। আগামী শনিবার সকাল ১১ টায় সার্চ কমিটির পরবর্তী বৈঠক হবে।

আজ বিকেল পৌনে পাঁচটায় সুপ্রিমকোর্টের জাজেস লাউঞ্জে এ বৈঠক শুরু হয় এবং রাত ৮ টার দিকে শেষ হয়।

সার্চ কমিটির প্রধান আপিল বিভাগের বিচারপতি ওবায়দুল হাসানের সভাপতিত্বে বৈঠকে উপস্থিত ছিলেন সার্চ কমিটির সদস্য হাইকোর্ট বিভাগের বিচারপতি এস এম কুদ্দুস জামান, মহা-হিসাব নিরীক্ষক ও নিয়ন্ত্রক মুসলিম চৌধুরী, সরকারি কর্ম কমিশনের (পিএসসি) চেয়ারম্যান সোহরাব হোসাইন, সাবেক নির্বাচন কমিশনার মুহাম্মদ ছহুল হোসাইন এবং কথা সাহিত্যিক অধ্যাপক আনোয়ারা সৈয়দ হক।

[ ইসি গঠন সংক্রান্ত সার্চ কমিটির চতুর্থ বৈঠক অনুষ্ঠিত ]

এর আগে ইসি গঠনে পরামর্শ নিতে গত শনিবার, রোববার ও গতকাল মঙ্গলবার মোট তিন দিনে চার দফায় বিভিন্ন শ্রেণী-পেশার মোট ৪৭ জন বিশিষ্ট নাগরিকের সঙ্গে বৈঠক করেছেন সার্চ কমিটি।

নির্বাচন কমিশন (ইসি) গঠনে নিবন্ধিত রাজনৈতিক দল, পেশাজীবি সংগঠন, ব্যক্তি পর্যায় থেকে প্রস্তাবিত ৩২২ জনের নাম সোমবার রাতে প্রকাশ করা হয়েছে। তবে প্রস্তাবকারীর নাম প্রকাশ করা হয়নি। নামগুলো মন্ত্রীপরিষদ বিভাগের ওয়েবসাইটে প্রকাশ করা হয়।

ইসি গঠন সংক্রান্ত সার্চ কমিটির বৈঠক
ইসি গঠন সংক্রান্ত সার্চ কমিটির বৈঠক

বিশিষ্ট নাগরিকগণের অনেকে প্রস্তাবিত নাম প্রকাশ করার বিষয়ে মত দেন। বৈঠকে প্রস্তাবিত নামগুলো প্রকাশের কথা জানিয়েছিলেন সার্চ কমিটি প্রধান বিচারপতি ওবায়দুল হাসান। সে অনুযায়ী নামগুলো প্রকাশ করা হয়েছে।

বর্তমান ইসির মেয়াদ সোমবার ১৪ ফেব্রুয়ারি শেষ হয়েছে। স্বাধীনতা লাভের পর এবারই আইন অনুযায়ী প্রথম ইসি গঠিত হচ্ছে। এ লক্ষ্যে গত ২৭ জানুয়ারি প্রধান নির্বাচন কমিশনার ও অন্যান্য নির্বাচন কমিশনার নিয়োগ বিল-২০২২ জাতীয় সংসদে পাস হয়। এরপর আইনানুযায়ী ইসি গঠনে যোগ্য ব্যক্তি বাছাইয়ের জন্য ৫ ফেব্রুয়ারি আপিল বিভাগের বিচারপতি ওবায়দুল হাসানকে সভাপতি করে ছয় সদস্যের অনুসন্ধান (সার্চ) কমিটি গঠন করা হয়। এই কমিটিকে নাম সুপারিশের জন্য সময় দেয়া হয়েছে ১৫ কার্যদিবস।

নিবন্ধিত রাজনৈতিক দল, পেশাজীবী সংগঠন ও ব্যক্তিপর্যায় থেকে আসা প্রস্তাবের বাইরে নির্বাচন কমিশন (ইসি) গঠনে এই কমিটিও যোগ্য ব্যক্তি বাছাই করতে পারবে। সব নামের মধ্য থেকে ১০ জনের নাম বাছাই করে রাষ্ট্রপতির কাছে পাঠাবে সার্চ কমিটি। সেখান থেকে প্রধান নির্বাচন কমিশনার ও চারজন নির্বাচন কমিশনার নিয়োগ করবেন রাষ্ট্রপতি।

ইসি গঠনে নিবন্ধিত রাজনৈতিক দল থেকে এসেছে ১৩৬ জনের নাম। পেশাজীবী সংগঠন দিয়েছে ৪০টি নাম। ইমেইলে এসেছে ৯৯ জনের নাম আর ব্যক্তিগত পর্যায়ে প্রস্তাব করেছেন ৩৪ জন। এ ছাড়া বিশিষ্ট নাগরিকদের সঙ্গে মতবিনিময়ের সময় অন্তত ২০ জনের নাম পাওয়া গেছে বলে জানিয়েছেন মন্ত্রীপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম ।

আরও পড়ুন:

রাশিয়া আরো সৈন্য মোতায়েন করেছে ইউক্রেন সীমান্তে : যুক্তরাষ্ট্র

You May Also Like

About the Author: admin

8 Comments to “ইসি গঠন সংক্রান্ত সার্চ কমিটির চতুর্থ বৈঠক অনুষ্ঠিত”

Comments are closed.