দুই দিনব্যাপি জাতীয় শিশু ও যুব ফোরাম সমাবেশ-২০২২ অনুষ্ঠিত

দুই দিনব্যাপি জাতীয় শিশু ও যুব ফোরাম সমাবেশ-২০২২ অনুষ্ঠিত

দুই দিনব্যাপি “জাতীয় শিশু ও যুব ফোরাম সমাবেশ ২০২২” অনুষ্ঠিত হয়েছে। রাজধানীর কৃষিবিদ ইন্সটিটিউট মিলনায়তনে আয়োজিত এ সমাবেশ উদ্বোধন করেন যুব উন্নয়ন অধিদপ্তরের মহাপরিচালক জনাব মো: আজহারুল ইসলাম খান।

“আমাদের সময়, আমাদের পালা, আমাদের ভবিষ্যৎ”- এই প্রতিপাদ্যকে  সামনে  রেখে দেশের ৩২টি জেলার প্রায় ২০০জন শিশু ও যুবদের নিয়ে এই বিশেষ সমাবেশের আয়োজন করা হয়।

দুই দিনব্যাপি জাতীয় শিশু ও যুব ফোরাম সমাবেশ-২০২২ অনুষ্ঠিত

দুই দিনব্যাপি জাতীয় শিশু ও যুব ফোরাম সমাবেশ-২০২২ঃ আন্তর্জাতিক শিশু উন্নয়ন সংগঠন ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশের উদ্যোগে  দেশে প্রথমবারের মতো ১৩-১৪ সেপ্টেম্বর, ২০২২ শিশু ও যুবদের এ সমাবেশ অনুষ্ঠিত হলো।

সমাবেশ উদ্বোধনকালে প্রধান অতিথি আজহারুল ইসলাম জাতীয় উন্নয়ন ত্বরান্বিত করতে যুবদের কর্মদক্ষতা বৃদ্ধির ওপর জোর দেন। তিনি বলেন, সরকারি উদ্যোগে প্রতি বছর লক্ষাধিক যুবককে বিভিন্ন প্রশিক্ষণ দেয়া হচ্ছে। তাদের স্বাবলম্বি করে গড়ে তোলার জন্য সরকার প্রতিবছর দরিদ্র ও মেধাবীসহ প্রায় সকল প্রশিক্ষনার্থীর জন্য অনুদান ও বৃত্তির ব্যবস্থা করে থাকে।

শিশু ও  যুবদের নিয়ে ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ আযোজিত বিভিন্ন কর্মসূচি ও উদ্যোগের প্রশংসা করে তিনি সরকারের সাথে যৌথভাবে কাজ করার পরামর্শ দেন। তিনি বলেন, সরকার রাষ্ট্রের সার্বিক উন্নয়ন তথা যুবশক্তিকে কাজে লাগাতে সরকারের পাশাপাশি বেসরকারি সংস্থার উদ্যোগকে ইতিবাচক দৃষ্টিতে গ্রহণ করে।

দুই দিনব্যাপি জাতীয় শিশু ও যুব ফোরাম সমাবেশ-২০২২ অনুষ্ঠিত

উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ এর ন্যাশনাল ডিরেক্টর সুরেশ বার্টলেট, ডিরেক্টর জন সালভেরাস্, সাগর মারান্ডী, বোনিফেচ রোজারিও, জুয়েল মন্ডল ও  লিমা হান্না এবং আরবান প্রোগ্রাম এর টেকনিক্যাল ম্যানেজার  যোয়ান্না ডি’রোজারিও।

ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ এর সিনিয়র ডিরেক্টর অপারেশনস্ চন্দন জেড গমেজ এর সভাপতিত্বে অনুষ্ঠান সমন্বয় ও সার্বিক তত্ত্বাবধানে ছিলেন  ডেপুটি ডিরেক্টর মঞ্জু মারীয়া পালমা।

সুরেশ বার্টলেট সমাবেশে উপস্থাপিত শিশু- ইয়ুথ ফোরামের নতুন নতুন উদ্যোগ ও কার্যক্রমের প্রশংসা করেন।

অনুষ্ঠান সভাপতি চন্দন জেড গমেজ বলেন, শিশু ও যুবকরা আজ সমাজে এবং জাতীয় পর্যায়ে চেঞ্জ  মেকার হিসেবে সফলভাবে কাজ করছে। সরকারি ও বেসরকারি পর্যায়ে সার্বিক সহযোগিতা  পেলে তারা আরো বেশি উৎসাহিত হবে এবং তাদের অগ্রযাত্রা আরো ফলপ্রসু হবে।

দুই দিনব্যাপি জাতীয় শিশু ও যুব ফোরাম সমাবেশ-২০২২ অনুষ্ঠিত

শিশুদের পক্ষ থেকে নবনির্বাচিত জাতীয় শিশু ফোরামের সভাপতি শিশু নেতা দূর্বার সামিত আদি শিশু ও যুব সংশ্লিষ্ট সকল পরিকল্পনায় শিশু ও যুবদের অংশগ্রহণ নিশ্চিত করার জন্য সংশ্লিষ্টদের দৃষ্টি আকর্ষন করেন। সমাবেশে শিশু ও যুবরা “আমার জীবন, আমার স্বপ্ন” বিষয়ক ৫০ মিনিটের এক বিশেষ কর্মশালায় অংশ নিয়ে তাদের নিজেদের স্বপ্নগুলোর সফল বাস্তবায়নের পরিকল্পনাসমূহ তুলে ধরেন।

অনুষ্ঠানের শুরুতে অতিথিবৃন্দ শিশু ও যুবদের দ্বারা বিভিন্ন কার্যক্রমের ইনোভেশন আইডিয়াসহ স্থাপিত স্টলসমূহ পরিদর্শন করেন। এর আগে জাতীয় সঙ্গীত পরিবেশন, জাতীয় পতাকা ও সংস্থার পতাকা উত্তোলন, পায়রা অবমুক্তকরণ এবং উদ্বেধনী বেলুন ও ফেস্টুন উড়ানো এবং কেক কাটার মধ্যে দিয়ে সমাবেশের উদ্বোধন করা হয়।

সমাবেশের দ্বিতীয় দিন শিশু ও যুবদের জ্ঞান ও দক্ষতার উন্নয়নে সহযোগিতা করার জন্য বেশ কয়েকটি সরকারি ও বেসরকরি সংস্থা এবং ব্যবসায়িক কোম্পানীর রিসোর্স পারসনরা  বিষয় ভিত্তিক আলোচনা উপস্থাপন করেন।

দুই দিনব্যাপি জাতীয় শিশু ও যুব ফোরাম সমাবেশ-২০২২ অনুষ্ঠিত

দিনব্যাপি বিভিন্ন প্যানেল আলোচনায় অংশ নেন,  দি হাঙ্গার প্রজেক্টের গ্লোবাল ভাইস প্রেসিডেন্ট ও কান্ট্রি ডিরেক্টর ড. বদিউল আলম মজুমদার,বাংলাদেশ পুলিশ সিআইডি’র এ্যাডিশনাল ডিআইজি প্রলয় চিসিম,  ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের সহকারী অধ্যাপক শিরীন সুলতানা, চিলড্রেন এ্যাফেয়ার্স জার্নালিস্টস্ নেটওয়ার্ক (সিএজেএন) এর চেয়ারপারসন ও বাসস-এর বিশেষ প্রতিনিধি মাহফুজা জেসমিন, প্রাণ গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক  মো. ইলিয়াস মৃধা এবং সাবেক চাইল্ড ফোরাম লিডার এবং ওয়ার্ল্ড চাইল্ড ফোরাম লিডার মেহেদি হাসান মুরাদ। সমাবেশ শেষে শিশু ফোরাম নেতৃবৃন্দের অংশগ্রহণে এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

আরও দেখুনঃ

You May Also Like

About the Author: Ratna Roy