নেপালের পার্লামেন্ট প্রথম নারী প্রেসিডেন্ট নির্বাচিত

নেপালের পার্লামেন্ট প্রথম নারী প্রেসিডেন্ট নির্বাচিত

নেপালের পার্লামেন্ট প্রথম নারী প্রেসিডেন্ট নির্বাচিত। বিদ্যা দেবী ভাণ্ডারী ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টির উপনেতা এবং নতুন সংবিধানের অধীনে নারীর অধিকার রক্ষার জন্য প্রচারণা চালানোর কারণে বিখ্যাত।একজন কমিউনিস্ট রাজনীতিবিদ যিনি দীর্ঘদিন ধরে নারীর অধিকারের জন্য প্রচারণা চালিয়েছেন তিনি নেপালের প্রথম মহিলা রাষ্ট্রপতি হয়েছেন।নেপালের পার্লামেন্ট

নেপালের কমিউনিস্ট পার্টির নেপালের পার্লামেন্ট প্রথম নারী প্রেসিডেন্ট নির্বাচিত বিদ্যা দেবী ভান্ডারী (ইউনিফাইড মার্কসিস্ট-লেনিনিস্ট) বুধবার সংসদে তার প্রতিপক্ষের ২১৪ ভোটের বিপক্ষে ৩২৭ ভোট পেয়েছেন। ভোটের ফলাফল ঘোষনা করে সংসদের স্পিকার ওনসারি ঘর্টি মগর।

[ নেপালের পার্লামেন্ট প্রথম নারী প্রেসিডেন্ট নির্বাচিত ]

রাষ্ট্রপতি নেপালের আনুষ্ঠানিক প্রধান, যখন প্রধানমন্ত্রী জাতির নেতা।

৫৪ বছর বয়সী নেপালের পার্লামেন্ট প্রথম নারী ভান্ডারী প্রধানমন্ত্রীর নেতৃত্বে দলের উপ -নেতা, খড়্গাপ্রসাদ অলির নেতৃত্বে এবং জোট সরকারের নেতৃত্ব দেন। গত মাসে গৃহীত নেপালের নতুন সংবিধান অনুসারে নতুন রাষ্ট্রপতি নিয়োগ জরুরী ছিল।

নেপালের পার্লামেন্ট প্রথম নারী ভান্ডারী নেপালে নারীদের অধিকারের একজন প্রচারক এবং রাজনীতিবিদদের মধ্যে ছিলেন যারা নতুন সংবিধানের অধীনে তাদের অধিকার সুরক্ষিত করার জন্য চাপ দিয়েছিলেন। নথিতে বলা হয়েছে, পার্লামেন্টের এক-তৃতীয়াংশ সদস্যকে নারী হতে হবে এবং রাষ্ট্রপতি বা উপ-রাষ্ট্রপতি হতে হবে একজন নারী।নেপালের পার্লামেন্ট

১৯৯৩ সালে একটি গাড়ি দুর্ঘটনায় তার স্বামী মদন ভান্ডারী নিহত হওয়ার পর থেকে তিনি রাজনীতিতে বেশি করে ঝুঁকে পড়েন এবং একজন নেতৃস্থানীয় রাজনৈতিক ব্যক্তিত্ব হয়ে ওঠেন।

নেপালের পার্লামেন্ট প্রথম নারী ভান্ডারী ছোটবেলা থেকেই রাজনীতিতে সক্রিয় ছিলেন। সিপিএন (ইউএমএল) প্রদত্ত বিবরণ অনুসারে, ভান্ডারী ১৯৭৮ সালে ভোজপুর থেকে সিপিএন (এমএল) এর যুব লীগের একজন কর্মী হিসেবে রাজনীতিতে যোগ দেন। তিনি ১৯৭৯ থেকে ১৯৮৭ সাল পর্যন্ত ANNFSU এর ইস্টার্ন জোন কমিটির ইনচার্জ হিসেবে ভূমিকা পালন করেছিলেন। তবে ১৯৮০ সালে CPN (ML) থেকে দলীয় সদস্যপদ পাওয়ার পর তার সক্রিয় রাজনৈতিক যাত্রা শুরু হয়। স্কুল-স্তরের পড়াশোনা শেষ করার পর, ভান্ডারী মহেন্দ্র মরং আদর্শ মাল্টিপল ক্যাম্পাসে ভর্তি হন, যেখানে তিনি ছাত্র ইউনিয়নের কোষাধ্যক্ষ নির্বাচিত হন। এছাড়াও ১৯৯৭ সালে সিপিএন (ইউএমএল) -এর কেন্দ্রীয় কমিটির সদস্য নির্বাচিত হওয়ার আগে তিনি ১৯৯৩ থেকে জিফন্টের মহিলা শাখার চেয়ারপারসন হিসেবে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন।

নেপালের পার্লামেন্ট

১৯৯৪ সালের জানুয়ারিতে একটি উপনির্বাচনে নেপালের পার্লামেন্ট প্রথম নারী ভান্ডারী প্রথম সংসদে নির্বাচিত হয়েছিলেন, তার স্বামীর মৃত্যুর কারণে, কাঠমান্ডু -১ থেকে বর্তমান সদস্য, যেখানে তিনি প্রাক্তন প্রধানমন্ত্রী কৃষ্ণ প্রসাদ ভট্টরাইকে পরাজিত করেছিলেন। ১৯৯৪ সালের সাধারণ নির্বাচনে, তিনি কাঠমান্ডু – ২ থেকে নির্বাচিত হন, হাউস স্পিকার দমন নাথ ধুঙ্গানাকে পরাজিত করে। তিনি ১৯৯৭ সালে প্রধানমন্ত্রী লোকেন্দ্র বাহাদুর চন্দের নেতৃত্বাধীন একটি জোট সরকারে পরিবেশ ও জনসংখ্যা মন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন।

১৯৯৯ সালের সাধারণ নির্বাচনে তিনি কাঠমান্ডু – ২ থেকে পুনরায় নির্বাচিত হন। ২০০৮ সালের গণপরিষদের নির্বাচনে তিনি পরাজিত হন এবং পরবর্তীতে আনুপাতিক নির্বাচনী ব্যবস্থার অধীনে মনোনীত হন। তিনি প্রধানমন্ত্রী মাধব কুমার নেপালের মন্ত্রিসভায় প্রতিরক্ষামন্ত্রীর দায়িত্ব পালন করেন। ২০১৩ সালের নির্বাচনে তিনি আনুপাতিক নির্বাচনী ব্যবস্থার অধীনে পুনরায় নির্বাচিত হন। যখন তিনি বুটওয়ালে অনুষ্ঠিত অষ্টম সাধারণ সম্মেলনে সিপিএন (ইউএমএল) -এর ভাইস-চেয়ারপারসন নির্বাচিত হন তখন দলে তার প্রভাব ছিল প্রবল। পার্টির পরবর্তী সাধারণ সম্মেলনে পুনরায় ভাইস-চেয়ারপারসন নির্বাচিত হওয়া ভান্ডারীকে পার্টির চেয়ারম্যান ও প্রধানমন্ত্রী কেপি শর্মা অলির ঘনিষ্ঠ বিশ্বাসী হিসেবে বিবেচনা করা হয়।

তিনি তৎকালীন নেপালের রাজা রাজা জ্ঞানেন্দ্রের বিরুদ্ধে অনেক বিক্ষোভের নেতৃত্ব দিয়েছিলেন, যা শেষ পর্যন্ত তার কর্তৃত্ববাদী শাসনের অবসান ঘটায় এবং গণতন্ত্র পুনরুদ্ধার করে।

শতাব্দী প্রাচীন রাজতন্ত্রের অবসান ঘটিয়ে হিমালয় জাতি প্রজাতন্ত্র হওয়ার পর থেকে ভান্ডারী নেপালের দ্বিতীয় রাষ্ট্রপতি।

২০০৪ সালে রাম বরণ যাদব প্রথম রাষ্ট্রপতি নির্বাচিত হন। তারই দুই বছর এই পদে থাকার কথা ছিল। কিন্তু রাজনৈতিক দলগুলোর মধ্যে পার্থক্যের কারণে সংবিধান প্রণয়ন ও গ্রহণ করতে সাত বছর লেগেছে।

আরও দেখুনঃ

বেড়েছে এটিএম সেবার ফি এবং এখন ইন্টারনেটের মাধ্যেমে টাকা পাঠাতে খরচ করতে হবে টাকা!

You May Also Like

About the Author: admin

2 Comments to “নেপালের পার্লামেন্ট প্রথম নারী প্রেসিডেন্ট নির্বাচিত”

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।