প্রধানমন্ত্রীর জন্মদিন উপলক্ষে পররাষ্ট্রমন্ত্রীর নতুন বই!

৭৫ তম জন্মদিন উপলক্ষে মাননীয় প্রধানমন্ত্রীর জন্য প্রকাশিত হয়েছে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন এর নিজের হাতে লেখা নতুন বই ‘শেখ হাসিনা: বিমুগ্ধ বিস্ময়’।
জাতিসংঘ সাধারণ অধিবেশনে যোগদানের জন্য যুক্তরাষ্ট্র সফররত প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে বইটি তুলে দেন পররাষ্ট্রমন্ত্রী। নিউইয়র্কের লোটে নিউইয়র্ক প্যালেস হোটেলে বইটি হস্তান্তরের সময় উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়।
ড. মোমেন সম্পাদিত এ গ্রন্থে রাজনীতিবিদ, মন্ত্রী, সংসদ সদস্য, উচ্চ পদস্থ সরকারি কর্মকর্তা, বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক, প্রখ্যাত সাংবাদিক ও সাহিত্যিকসহ নানা শ্রেণি-পেশার গুণী ও বিদগ্ধজনের ৭৫টি লেখা স্থান পেয়েছে। এতে শেখ হাসিনার ব্যক্তিগত জীবন, রাজনৈতিক সম্পৃক্ততা ও বহুমাতৃক নেতৃত্বের নানা দিক তুলে ধরা হয়েছে। চন্দ্রাবতী একাডেমি প্রকাশিত এ বইয়ে প্রধানমন্ত্রী এক উজ্জ্বল, ত্যাগী, দূরদর্শী ও সৃষ্টিশীল নেতৃত্বের প্রতিভূ হিসেবে চিত্রিত হয়েছেন।
ড. মোমেন পররাষ্ট্রমন্ত্রী হিসেবে দায়িত্ব গ্রহণের পূর্বে ছয় বছর জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি ও রাষ্ট্রদূত হিসেবে নিযুক্ত ছিলেন। পেশাগত প্রয়োজনে তিনি বিশ্বের বিভিন্ন দেশ সফর করেছেন এবং বিচিত্র মানুষের সংস্পর্শে আসার সুযোগ পেয়েছেন। এই বইয়ে পররাষ্ট্রমন্ত্রী তার লেখায় ব্যক্তিগত অভিজ্ঞতার আলোকে বাংলাদেশের প্রধানমন্ত্রীর সাদামাটা জীবনের একটা তুলনামূলক চিত্র তুলে ধরেছেন ।
এ গ্রন্থ সম্পর্কে পররাষ্ট্রমন্ত্রী বলেন, শেখ হাসিনার সংগ্রামী জীবন ও উন্নয়নের দৃষ্টিভঙ্গি দেশবাসীর মধ্যে ছড়িয়ে দেওয়ার উদ্দেশ্যে বইটি প্রকাশিত হয়েছে। শেখ হাসিনা কথা নয়, কাজে বিশ্বাসী। লক্ষ্য অর্জনে কখনও পিছপা হননি তিনি। তার অক্লান্ত প্রয়াসে বাংলাদেশ আজ বিশ্বের বুকে মাথা উঁচু করে দাঁড়িয়েছে। এ দেশের উন্নয়ন ও সমৃদ্ধি আজ বিশ্ববাসীর কাছে এক বিস্ময়।

পররাষ্ট্রমন্ত্রী এর লেখা নতুন বই copyright free Image form daily sun
পররাষ্ট্রমন্ত্রী এর লেখা নতুন বই

Table of Contents

ড. মোমেন বলেছেন,

২০২১ সালে ‘বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী’ আর ‘বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী’ আমরা এক সঙ্গে উদযাপন করতে পেরেছি। একই বছরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ও ৭৫তম জন্মদিন। তিনটি বিষয়ই বাঙালি এবং বাংলাদেশের জন্য এটি গৌরব আর অহংকারের।
ড. মোমেন পেশাগত জীবনে দীর্ঘদিন অধ্যাপনায় নিযুক্ত ছিলেন। পেশাগত ব্যস্ততার মাঝে সময় পেলেই তিনি বই পড়েন ও লেখালেখি করেন। তার গ্রন্থিত ও সম্পাদিত বইয়ের মধ্যে রয়েছে ‘জাতির উদ্দেশে ভাষণ: শেখ হাসিনা’, ‘বাংলাদেশ- একুশ শতকের পররাষ্ট্রনীতি: উন্নয়ন ও নেতৃত্ব’, ‘বাংলাদেশ: রোড টু ডেভেলপমেন্ট’, ‘বাংলাদেশ তলাবিহীন ঝুড়ি নয়’, ‘বঙ্গবন্ধু ও বাংলাদেশ’, ‘বাংলাদেশ মার্চিং ফরোয়ার্ড’, ‘বাংলাদেশের স্বাধীনতা: প্রত্যাশা ও প্রাপ্তি’, ‘বাংলাদেশ: উন্নয়ন ও ভবিষ্যত সম্ভাবনা’, ‘বঙ্গবন্ধুর ভাষণ সমগ্র ১৯৫৫-১৯৭৫’, ‘বঙ্গবন্ধু থেকে শেখ হাসিনা: বাংলাদেশের উন্নয়ন ভাবনা ও কূটনীতি’, ‘টেকসই উন্নয়নের পথে অভিযাত্রা: বঙ্গবন্ধু থেকে শেখ হাসিনা’, ‘সাউথ সাউথ কো-অপারেশন: ফাইন্যান্সিং এসডিজি’, ‘বাংলাদেশ কান্ট্রি অব এমপাওয়ারিং পিপল’, ‘বাংলাদেশ: ফোরটি ইয়ারস ইন দ্যা ইউএন’। জাতীয় ও আন্তর্জাতিক নানা গবেষণাগ্রন্থে তার প্রকাশিত গবেষণা প্রবন্ধের সংখ্যা আড়াইশ’রও বেশি।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা এর নিজের হাতে লেখা নতুন বই,

‘জাতির উদ্দেশ্যে ভাষণ: শেখ হাসিনা’ এটিও তুলে দিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ. কে. আব্দুল মোমেন।
জাতিসংঘ এর ৭৬তম সাধারণ অধিবেশন এর যোগদান এর উপলক্ষে যুক্তরাষ্ট্রের মধ্যে সফররত প্রধানমন্ত্রী এর হাতে বইটি তুলে দেন পররাষ্ট্রমন্ত্রী আব্দুল মোমেন।
যুক্তরাষ্ট্র এর নিউইয়র্কের লোটে নিউইয়র্ক প্যালেস হোটেলের মধ্যে প্রধানমন্ত্রী এর তথ্য ও যোগাযোগ-প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় এসময়

পররাষ্ট্রমন্ত্রী এর লেখা নতুন বই copyright free Image form The Business standard
পররাষ্ট্রমন্ত্রী এর লেখা নতুন বই

উপস্থিত ছিলেন।
(২৭ সেপ্টেম্বর) সোমবার পররাষ্ট্র মন্ত্রণালয় এর একটি সংবাদের বিজ্ঞপ্তি এর মধ্যে এই তথ্যটি জানানো হয়।
‘অন্য প্রকাশ’ থেকে প্রকাশিত বিশ্লেষণধর্মী এই বইয়ে জাতির উদ্দেশে দেওয়া শেখ হাসিনার ৩২টি ভাষণের পরিপ্রেক্ষিত বিশ্লেষণ এবং মূল ভাষণ তুলে ধরা হয়েছে। এতে গত চার দশকের বাংলাদেশের আর্থ-সামাজিক ও রাজনৈতিক প্রেক্ষাপটের একটি সুস্পষ্ট চিত্র প্রতিফলিত হয়েছে। এসব ভাষণের বিশ্লেষণে রয়েছে বর্তমান এবং ভবিষ্যত বাংলাদেশের কাঙ্খিত অভিযাত্রার গল্প, স্বপ্ন ও দর্শন।

এ গ্রন্থ সম্পর্কে ড. মোমেন বলেন,

‘জাতির উদ্দেশ্যে দেওয়া বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনার প্রতিটি ভাষণের মধ্যে তার রাজনৈতিক চিন্তা-দর্শন, দেশ এবং জাতিকে নিয়ে তার পরিকল্পনা আর বাংলাদেশকে বঙ্গবন্ধুর স্বপ্নের বাংলাদেশ হিসেবে প্রস্তুত করে তোলার দৃঢ় প্রত্যয় সুস্পষ্টভাবে প্রতিফলিত হয়েছে। এই ভাষণগুলো দেশের অনাগত প্রজন্মেরও জন্যও দিকনির্দেশনা। প্রধানমন্ত্রী শেখ হাসিনা অপরিসীম ত্যাগ ও কঠোর পরিশ্রমের মাধ্যমে বহু বছরের সামরিক ও স্বৈরাচারী দুঃশাসনে ক্ষতিগ্রস্ত বাংলাদেশের প্রতিটি ক্ষেত্র এর পুনঃনির্মাণের মাধ্যমে বঙ্গবন্ধু এর সোনার বাংলায়

রূপান্তরিত করার কাজ বাস্তবায়ন করে চলেছেন।’
ড. মোমেনের গ্রন্থিত আর সম্পাদিত বইয়ের মধ্যে উল্লেখযোগ্য ‘শেখ হাসিনা: বিমুগ্ধ বিস্ময়’, ‘বাংলাদেশ: রোড টু ডেভেলপমেন্ট’, বাংলাদেশ- একুশ শতকের পররাষ্ট্রনীতি: উন্নয়ন ও নেতৃত্ব’, ‘বাংলাদেশ মার্চিং ফরোয়ার্ড’ ‘বাংলাদেশ তলাবিহীন ঝুড়ি নয়’,‘বাংলাদেশ: উন্নয়ন ও ভবিষ্যত সম্ভাবনা’, ‘বঙ্গবন্ধু ও বাংলাদেশ’ ‘বাংলাদেশের স্বাধীনতা: প্রত্যাশা ও প্রাপ্তি’,‘বঙ্গবন্ধু থেকে শেখ হাসিনা: বাংলাদেশের উন্নয়ন ভাবনা ও কূটনীতি’,‘বঙ্গবন্ধুর ভাষণ সমগ্র ১৯৫৫-১৯৭৫’ ‘টেকসই উন্নয়নের পথে অভিযাত্রা: বঙ্গবন্ধু হতে শেখ হাসিনার’,‘সাউথ সাউথ কো-অপারেশন: ফাইন্যান্সিং এন্ড এসডিজি’, ‘বাংলাদেশ: ফোরটি ইয়ারস ইন দি ইউএন’ এবং ‘বাংলাদেশ কান্ট্রি অব এমপাওয়ারিং পিপলস’ ।

আরো জানুন:

প্রধানমন্ত্রী শেখ হাসিনা image collected and edited for reuse
প্রধানমন্ত্রী শেখ হাসিনা 

উইকিপিডিয়া: প্রধানমন্ত্রী শেখ হাসিনা 

আমাদের অন্যান্য আর্টিকেল:

বাংলাদেশের খবর সাইটটি ব্যবহার করায় আপনাকে ধন্যবাদ। আমাদের সাথে যোগাযোগ করতে চাইলে “যোগাযোগ” আর্টিকেলটি দেখুন, যোগাযোগের বিস্তারিত দেয়া আছে।