কীভাবে ভালো গেমিং ল্যাপটপ কিনবেন: ২০২১ এর জন্য একটি গাইড

কীভাবে ভালো গেমিং ল্যাপটপ কিনবেন: ২০২১ এর জন্য একটি গাইড : যদিও অনেক পিসি গেমাররা ডেস্কটপকেই এখনো প্রথম পছন্দ করেন, তারপরও কখনও কখনও আপনার একটু বেশি পোর্টেবল কিছু প্রয়োজন হয়। কারন পিসি যত ভালোই হোক, সাথে নিয়ে তো আর আপনি ঘুরতে পারবেন না। আর যারা গেম ভক্ত তার গেম ছাড়া বেশি সময় থাকা মুশকিল।

কীভাবে ভালো গেমিং ল্যাপটপ কিনবেন: ২০২১ এর জন্য একটি গাইড
কীভাবে ভালো গেমিং ল্যাপটপ কিনবেন: ২০২১ এর জন্য একটি গাইড

আপনি যখন একটি গেমিং ল্যাপটপ কিনছেন, আপনি কেবল কনফিগারেশন দেখেন না। আপনি একটি কীবোর্ড এবং ডিসপ্লে সহ একটি সম্পূর্ণ কম্পিউটার কেনেন। এখানে, গেমিং ল্যাপটপ কেনার সময় আপনাকে যে সমস্ত সিদ্ধান্ত নিতে হবে তা আমরা ব্যাখ্যা করি যাতে আপনি আপনার প্রয়োজন এবং বাজেটের জন্য সেরাটি পেতে পারেন।

দ্রুত টিপস:
একটি ভাল জিপিইউ: বেশিরভাগ গেম জিপিইউ-নির্ভর, এবং আপনি ল্যাপটপে এগুলি আপগ্রেড করতে পারবেন না। একটি ভাল জিপিইউ নিশ্চিত করতে পারবে যে আপনি কত বছর ধরে উচ্চ সেটিংসে গেম খেলতে পারবেন।

আপগ্রেড করার কথা মাথায় রাখুন:
বেশ কিছু গেমিং ল্যাপটপ [যদিও সবগুলি নয়] আপনাকে আপনার RAM এবং স্টোরেজ আপগ্রেড করার সুযোগ দেয়। সেই সুযোগ থাকলে নিতে ভূলবেন না।

[ কীভাবে ভালো গেমিং ল্যাপটপ কিনবেন: ২০২১ এর জন্য একটি গাইড ]

রেজোলিউশন নাকি গতি?:
এটি একটি বিরাট সংকটময় প্রশ্ন। দ্রুততম ডিসপ্লে, 360 Hz পর্যন্ত যেগুলো শুধুমাত্র 1920 x 1080 রেজোলিউশনে আসবে, সেগুলোতে 4K স্ক্রিন স্লো হবে। তাই ভেবে চিন্তে সিদ্ধান্ত নিন।

একটি ভাল কীবোর্ড:
আপনি নিশ্চয় গেম খেলার সময় খুব জোর দিয়ে ধস্তাধস্তি করতে চান না। তাই এমন কিবোর্ড বেছে নিন যেগুলো ব্যবহার করে আরাম হবে।

ব্যাটারি লাইফ:
গেমিং নোটবুকে ৮ ঘন্টার বেশি চার্জ থাকবে না। তাই যাই হোক না কেন সেরা পারফরম্যান্স পেতে আপনার পাওয়ার সাপ্লাই প্রয়োজন হবে।

Laptop 4 কীভাবে ভালো গেমিং ল্যাপটপ কিনবেন: ২০২১ এর জন্য একটি গাইড

আপনার কেমন জিপিইউ দরকার?
যদিও কিছু গেম সিপিইউ ব্যবহার করে, বেশিরভাগ গেম এখনও জিপিইউ-আবদ্ধ, তাই গেমিং নোটবুক কেনার সময় এটি আপনার সবচেয়ে বড় সিদ্ধান্তগুলির মধ্যে একটি। এই মুহুর্তে, বেশিরভাগ গেমিং নোটবুক এনভিডিয়া জিফোর্স জিটিএক্স বা আরটিএক্স জিপিইউ এর সাথে ভালো কাজ করে।

Nvidia সিরিজের সর্বশেষ গ্রাফিক্স কার্ডগুলি হল RTX 3060 সিরিজের কার্ড। RTX 3060 Max-Q থেকে RTX 3080 এর মাধ্যমে।
AMD এর ক্ষেত্রে Radeon RX 5000M সিরিজ রয়েছে, যা বাজেট সিস্টেমের জন্য RX 5500M নিয়ে হয়, এবং আরো পারফরম্যান্সের জন্য RX 5600M এবং RX 5700M হতে পারে।
যাইহোক, আমরা আশা করছি যে এই বছরের শেষের দিকে ল্যাপটপে নতুন AMD ডিসক্রিট GPU গুলি আসবে।

“ম্যাক্স-কিউ” বিষয়ে জ্ঞাতব্য:
প্রাথমিক আরটিএক্স 30-সিরিজের ল্যাপটপগুলিতে স্পষ্ট করে লেখা থাকে না। তাই কেনার আগে বোঝা যায় না যে তারা ম্যাক্স-কিউ জিপিইউ ব্যবহার করছে কি না। একটি RTX 30-সিরিজের ল্যাপটপ ম্যাক্স-কিউ জিপিইউ ব্যবহার করে কিনা সেটা পরীক্ষা করে তারপর সিদ্ধান্ত নিন।

এন্ট্রি-লেভেল গেমিং:
যদি আপনার সর্বোচ্চ সেটিংসে খেলার প্রয়োজন না হয়, আপনি একটি GTX 1650 বা RX 5500M নিতে পারেন, যা আপনাকে বেশিরভাগ গেম খেলতে দেবে, যদিও মাঝারি সেটিংসে। একটি GTX 1660 Ti আপনাকে কিছুটা বেশি শক্তি দেবে। আমরা সাধারণত মনে করি বিনিয়োগের আগে এগুলো দেখা দরকার।

মূলধারার গেমিং:
Nvidia এর GeForce RTX 2060 হল একটি ভাল কার্ড যা আপনাকে উচ্চ সেটিংসে বেশিরভাগ গেম খেলতে দেবে। যদিও এ বছর RTX 3060 এবং RTX 3070 মাঝারি শ্রেনীতে উঠে আসবে। এটি ভার্চুয়াল রিয়েলিটির জন্য সর্বনিম্ন মান হিসাবেও বিবেচিত হয়, তাই এটি আপনার Oculus Rift বা HTC Vive এর জন্য সর্বনিম্ন হওয়া উচিত। AMD দিকে, RX 5600M পারফর্মারের মতো শক্তিশালী নয়, তবে কাজটা হবে।

ভিআর এবং সর্বোচ্চ সেটিংস:
একটি আরটিএক্স 2070 আপনাকে উচ্চ সেটিংসে যেকোনো কিছু দিয়ে খেলতে দেবে, যখন আরটিএক্স 2080 বা আরটিএক্স 2080 টিই সবচেয়ে শক্তিশালী 20-সিরিজের কার্ড এবং মসৃণ ভিআর এবং বিশেষ সব ফাংশন করার সুযোগ দেবে। এবছর চলার সাথে সাথে, RTX 3070 এবং RTX 3080 সর্বাধিক পিক্সেলগুলিকে ধরবে। এগুলি হল কার্ডগুলি যা আপনাকে এনভিডিয়া গেমওয়ার্কস এর মতো প্রভাবগুলি পাম্প করতে শুরু করবে। নতুন RTX সিরিজের সাথে, আপনি রে-ট্রেসড ভিডিও গেম খেলতে পারেন এবং দ্রুত ফ্রেম রেট পেতে পারেন। একটি RTX 2070 বা RTX 2080 এমনকি 4K তে গেম খেলার জন্য যথেষ্ট হতে পারে।

আরও পড়ুন:

ইসি গঠন সংক্রান্ত সার্চ কমিটির চতুর্থ বৈঠক অনুষ্ঠিত

“কীভাবে ভালো গেমিং ল্যাপটপ কিনবেন: ২০২১ এর জন্য একটি গাইড”-এ 6-টি মন্তব্য

মন্তব্য করুন