সারাবিশ্বে করোনার শনাক্ত ও মৃত্যুর হার কমেছে এবং তেলের দাম বৃদ্ধি পাওয়াতে ভোগান্তি হচ্ছে সব জায়গায়।

সারাবিশ্বে করোনার শনাক্ত ও মৃত্যুর হার কমেছে : প্রাণঘাতী করোনার, করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে আরও সাড়ে চার হাজার মানুষের মৃত্যু হয়েছে, যা গত দিনের তুলনায় কম। একই সময়ে করোনা শনাক্ত হয়েছে ৩ লাখ ৪২ হাজারের বেশি মানুষের। যা আগের দিনের তুলনায় নতুন শনাক্ত রোগীর সংখ্যাও কমেছে।

আন্তর্জাতিক জরিপকারী সংস্থা ওয়ার্ল্ডওমিটারের তথ্য মতে, সোমবার (৮ নভেম্বর) সকাল পর্যন্ত বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৫০ লাখ ৬৪ হাজার ৫৮৫ জন। আর এখন পর্যন্ত করোনা শনাক্ত হয়েছে ২৫ কোটিরও বেশি মানু্ষের। সারাবিশ্বে করোনায় আক্রান্ত হওয়ার পর সুস্থ হয়েছেন ২২ কোটি ৬৮ লাখ ৪১ হাজার ৭৯৭ জন।

করোনাভাইরাস copyright free image form pixabay.com
চিত্র: করোনাভাইরাস

বিগত ২৪ ঘণ্টায় করোনা শনাক্ত হয়েছে ৩ লাখ ৪২ হাজার ৬৩ জনের। এর আগের দিন করোনা শনাক্ত হয় হয়েছে হয়েছে আজকের থেকে বেশি ৪ লাখ ১৭ হাজার ৬৭২ জনের।

এদিকে, গত ২৪ ঘণ্টায় করোনায় সবচেয়ে বেশি সংক্রমণ ও প্রাণহানি হয়েছে রাশিয়ায়। এই সময়ে দেশটিতে মারা গেছেন ১ হাজার ১৭৯ জন এবং করোনা শনাক্ত হয়েছে ৩৯ হাজার ১৬৫ জনের। দেশটিতে মোট করোনা শনাক্ত হয়েছে ৮৭ লাখ ৯৫ হাজার ৯৫ জনের এবং মারা গেছেন ২ লাখ ৪৬ হাজার ৮১৪ জন।

করোনায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশ যুক্তরাষ্ট্র। দেশটিতে এখন পর্যন্ত ৪ কোটি ৭৩ লাখ ৩৬ হাজার ৫৭৭ জন করোনায় আক্রান্ত হয়েছেন এবং ৭ লাখ ৭৫ হাজার ২১৮ জন মানুষ মারা গেছেন। গত একদিনে যুক্তরাজ্যে নতুন করে করোনায় সংক্রমিত হয়েছেন ৩০ হাজার ৩০৫ জন এবং মারা গেছেন ৬২ জন। মহামারির শুরু থেকে এই দেশটিতে এখন পর্যন্ত ৯৩ লাখ ১ হাজার ৯০৯ জন করোনায় আক্রান্ত হয়েছেন এবং ১ লাখ ৪১ হাজার ৮০৫ জন মারা গেছেন।

coronavirus-5086602_1920 Copyright free image form pixabay.com
চিত্র: করোনাভাইরাস

লাতিন আমেরিকার দেশ ব্রাজিল করোনায় আক্রান্তের দিক থেকে তৃতীয় ও মৃত্যুর সংখ্যায় তালিকার দ্বিতীয় অবস্থানে রয়েছে। গত ২৪ ঘণ্টায় দেশটিতে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৬৭ জন এবং নতুন করে করোনায় সংক্রমিত হয়েছেন ৬ হাজার ১১৫ জন। অপরদিকে মহামারির শুরু থেকে এ পর্যন্ত দেশটিতে মোট শনাক্ত রোগীর সংখ্যা ২ কোটি ১৮ লাখ ৮০ হাজার ৪৩৯ জন এবং মৃত্যু হয়েছে ৬ লাখ ৯ হাজার ৪৮৪ জনের।

করোনায় আক্রান্তের তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে প্রতিবেশী দেশ ভারত। তবে ভাইরাসে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যার তালিকায় দেশটির অবস্থান তৃতীয়। গত ২৪ ঘণ্টায় দেশটিতে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ২৫৬ জন এবং নতুন করে করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন ১১ হাজার ৬৪৮ জন। দেশটিতে মোট আক্রান্ত ৩ কোটি ৪৩ লাখ ৬৬ হাজার ৬১৪ জন এবং মারা গেছেন ৪ লাখ ৬১ হাজার ৪৩ জন।

করোনায় আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় ইরানে ১২৬ জন, তুরস্কে ২০০ জন, ইউক্রেনে ৪৪৯ জন এবং ফিলিপাইনে ১৯১ জন মারা গেছেন। অন্যদিকে গত ২৪ ঘণ্টায় মেক্সিকোতে মারা গেছেন ২৬১ জন। মহামারির শুরু হওয়া থেকে এ পর্যন্ত উত্তর আমেরিকার এই দেশটিতে মৃত্যু হয়েছে প্রায় ২ লাখ ৮৯ হাজার ৬৭৪ জনের মত। ২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনা ভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়। এরপর গত বছরের ১১ মার্চে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) করোনাকে ‘বৈশ্বিক মহামারি’ হিসেবে ঘোষণা করে।

আরো জানুন:

বাংলাদেশের খবর : ট্রাক-কাভার্ডভ্যান ধর্মঘট আর আবারো বৃদ্ধি পেলো এলপিজি ও অটোগ্যাসের দাম।

 

তেলের দাম বৃদ্ধি পাওয়াতে ভোগান্তি হচ্ছে সব জায়গায়

 

এক লাফে ১৫ টাকা বৃদ্ধি ডিজেলের দাম image collected and edited for reuse
এক লাফে ১৫ টাকা বৃদ্ধি ডিজেলের দাম

ডিজেল ও কেরোসিনের দাম বেড়ে যাওয়ায় দেশে নিত্যপ্রয়োজনীয় দ্রব্য বিশেষ করে সবজি ও ফলমূলের বাজার অস্থির হয়ে উঠেছে। অধিকাংশ সবজির দাম কেজিতে ৫ থেকে ১০ টাকা বেড়েছে। ২৫ টাকা পিছ ফুলকপি বিক্রি হচ্ছে ৩৫ থেকে ৪০ টাকায়।

ডিজেল ও কেরোসিনের দাম বেড়ে যাওয়ায় পরিবহন ধর্মঘট শেষে, পণ্যবাহী যানবাহনে ভাড়া বেড়ে গেছে, এতে বিরম্বনায় পরেছে পাইকারি ক্রেতা ও খুচরা বিক্রতা সহ ভোক্তারা। ব্যবসায়ীরা বলছেন, ডিজেল ও কেরোসিনের দাম বেড়ে যাওয়ায় তাদের পরিবহন খরচ বেড়ে গেছে।

কারওয়ান বাজারের সবজি বিক্রেতা মো.চান মিয়া অর্থসূচককে বলেন, , ডিজেলের দাম বারার কারণে সিলেট থেকে পণ্য নিয়ে আসায় আগে ভাড়া দিতেন ৪ হাজার টাকা, তা আজ ৬ হাজার দিতে হয়েছে। এই কারণে অধিকাংশ পণ্যের দাম বেড়ে গেছে।

 

বাজারের তথ্য বলছে, প্রকারভেদে সবজির কেজিপ্রতি দাম বেড়েছে ৫ থেকে টাকা। শীতের সবজি ফুলকপি ও বাঁধাকপি ৩৫-৪০ টাকায় বিক্রি হচ্ছে। কচুর লতি কেজিপ্রতি বিক্রি হচ্ছে ৫০-৬০ টাকায়,  চিচিঙ্গা ৬০ টাকা, মুলা ৫০ টাকা, শসা ৪০-৫০ টাকা, বেগুন ৮০-১০০ টাকা, ঢেঁড়স ৬০-৭০ টাকা, শিম ১২০ টাকা, কাচা পেঁপে ২০-২৫ টাকা এবং লাউ আকার ভেদে ৪০-৫০ টাকায় বিক্রি হচ্ছে।

তেলের দাম বৃদ্ধি পাওয়াতে ভোগান্তি হচ্ছে সব জায়গায় image collected and edited for reuse
তেলের দাম বৃদ্ধি পাওয়াতে ভোগান্তি হচ্ছে সব জায়গায়

লাল শাক, পালং শাক, মুলা শাক, সরিষা শাক ১০-১৫ টাকা আঁটি, পুঁই শাক আঁটি ২০ ও লাউ শাক ২০-২৫ টাকা আঁটি বিক্রি হচ্ছে। এছাড়া প্রতিকেজি টমেটো ১২০ টাকা, কাঁচা মরিচ ১০০-১১০, দেশি পেঁয়াজ বিক্রি হচ্ছে ৬০ টাকা, রসুন ১২৫-১৩৫ টাকা ও আদা ১০০ টাকা, দেড়শ ৮০ টাকা, লেটুস পাতা ২০ টাকা, বরবটি ৮০ টাকা, ক্যাপসিকাপ পিস ৪০ টাকা, করলা ১০০ টাকা দরে বিক্রি হচ্ছে।

ব্রয়লার মুরগি ১৭০-১৬৫ টাকা, সোনালি মুরগি ৩০০ টাকা ও দেশি মুরগি ৪৫০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে। মাছ ও মাংসের দাম অপরিবর্তিত আছে।

মো.সুমন পেশায় একজন ছাত্র, বাজারে এসে ক্ষোভের সুরে বলেন , মিষ্টিকুমড়া আগে ছিল ২০ টাকা এখন ২৫ থেকে ৩০ টাকা, বাধ্য হয়ে সব কিছু মেনে নিতে হয়,

অব্দুল সালাম পেশায় একজন খুচরা সবজি বিক্রেতা, পান্থপথ রাজা বাজারে তার দোকান, তিনি জানায় আগের চেয়ে সবজির দাম বেশি, এমন করে দাম বাড়তে থাকলে বিক্রয় কমে যাবে।

[ সারাবিশ্বে করোনার শনাক্ত ও মৃত্যুর হার কমেছে এবং তেলের দাম বৃদ্ধি পাওয়াতে ভোগান্তি হচ্ছে সব জায়গায়। ]

করোনা ভাইরাস সম্পর্কে সব কিছু জানতে:

উইকিপিডিয়া : করোনাভাইরাস 

বাংলাদেশের খবর সাইটটি ব্যবহার করায় আপনাকে ধন্যবাদ। আমাদের সাথে যোগাযোগ করতে চাইলে “যোগাযোগ” আর্টিকেলটি দেখুন, যোগাযোগের বিস্তারিত দেয়া আছে।