তেঁতুলিয়ায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড এবং ফিনটেক,মাইক্রো-এন্টারপ্রাইজের জন্য ঋণ সুবিধা সহজ করবে

তেঁতুলিয়ায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড

দেশজুড়ে জনজীবনে কাঁপন ধরাচ্ছে শীত। সারা দেশে শীত এখনো পুরোপুরি জেঁকে না বসলেও বেশ কয়েকটি জেলায় ভালোই কাঁপন ধরিয়েছে শীত। চার জেলার ওপর দিয়ে বইছে মৃদু শৈত্যপ্রবাহ। রাজধানী ঢাকাতেও এসেছে শীতের আমেজ।

তেঁতুলিয়ায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড
তেঁতুলিয়ায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড

আবহাওয়া অধিদপ্তরের তথ্য অনুযায়ী, তাপমাত্রা ৮ থেকে ১০ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকলে তাকে মৃদু শৈত্যপ্রবাহ, ৬ থেকে ৮ ডিগ্রির মধ্যে থাকলে মাঝারি শৈত্যপ্রবাহ বলে। আর তাপমাত্রা ৬ ডিগ্রি সেলসিয়াসের নিচে নেমে গেলে তাকে বলে তীব্র শৈত্যপ্রবাহ।

মঙ্গলবার দেশের চার জেলার ওপর দিয়ে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে। পঞ্চগড়, যশোর, কুড়িগ্রাম ও চুয়াডাঙ্গায় মৃদু শৈত্যপ্রবাহ বইছে। এর পাশাপাশি কুয়াশা থাকায় এসব জেলার জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে। সকাল থেকে প্রয়োজন ছাড়া সাধারণ মানুষ ঘরের বাইরে তেমন বের হচ্ছেন না।

 মঙ্গলবার সকাল ছয়টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, উপমহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় বিরাজ করছে। সুষ্পষ্ট লঘুচাপটি উত্তর সুমাত্রা উপকূলের অদূরে দক্ষিণ আন্দামান সাগরে বিরাজ করছে। অস্থায়ী মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া শুস্ক থাকতে পারে। যশোর, পঞ্চগড়, কুড়িগ্রাম ও চুয়াডাঙ্গা জেলার ওপর দিয়ে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা প্রশমিত হতে পারে। সারাদেশে রাত ও দিনের তাপমাত্রা বৃদ্ধি পেতে পারে।

আজ দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে পঞ্চগড়ের তেঁতুলিয়ায়। সেখানে ৮ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে কক্সবাজারের টেকনাফে। সেখানে ২৮ দশমিক ২ ডিগ্রির তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। বাংলাদেশ আবহাওয়া জানিয়েছে,অধিদপ্তর আগামী ২৪ ঘণ্টার মধ্যে তাপমাত্রা আরও বাড়তে পারে বলেও।

আরো জানুনঃ

বাংলাদেশের খবরঃ আজ শুরু হচ্ছে বুস্টার ডোজ এর পরীক্ষামূলক প্রয়োগ,মালয়েশিয়ার সঙ্গে চুক্তি সই এবং বেনাপোলএক্সপ্রেস পরিবর্তনে ক্ষোভ যাত্রীদের

ফিনটেক,মাইক্রো-এন্টারপ্রাইজের জন্য ঋণ সুবিধা সহজ করবে

করোনার মহামারির পর বাংলাদেশে আরও বেশি মাইক্রো-এন্টারপ্রাইজকে প্রাতিষ্ঠানিক ঋণ সেবার আওতায় আনার জন্য ঋণ প্রদান সুবিধা আরও সহজ করবে ফিনান্সিয়াল টেকনোলজি বা ফিনটেক ।

সোমবার (২০ ডিসেম্বর) রাজধানীর বাংলাদেশ ইনিস্টিটিউট অব ক্যাপিটাল মার্কেটের (বিআইসিএম) আয়োজিত একটি গোলটেবিলে এসব তথ্য জানানো হয়।

বিআইসিএমের নির্বাহী সভাপতি অধ্যাপক ড. মাহমুদা আক্তার তিনি আলোচনা অনুষ্ঠানে সভাপতিত্ব করেন । অনুষ্ঠানটির মূলপ্রবন্ধ হিসেবে উপস্থাপন করেন ড. শাহাদাত খান তিনি টালিখাতার প্রধান নির্বাহী কর্মকর্তা । স্বাগত বক্তব্য রাখেন বিআইসিএময়ের পরিচালক (স্টাডিজ) ওয়াজিদ হাসান শাহ। অনুষ্ঠানটি পরিচালনা করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক ব্যবসা বিভাগের সহকারী অধ্যাপক ড. সুবর্ণ বড়ুয়া।

মাইক্রো-এন্টারপ্রাইজের জন্য ঋণ সুবিধা সহজ করবে ফিনটেক
মাইক্রো-এন্টারপ্রাইজের জন্য ঋণ সুবিধা সহজ করবে ফিনটেক

মূলপ্রবন্ধে ড. শাহাদাত খান বলেন, ঋণ দেওয়ার জন্য মাইক্রো-এন্টারপ্রাইজের যে ধরনের তথ্য দরকার তা আর্থিক প্রতিষ্ঠানগুলো পায় না। ফলে তাদের ঋণ দিতে পারে না। মাইক্রো-এন্টারপ্রাইজের ডিজিটাল প্রোফাইল তৈরির মাধ্যমে এখন সহজেই তাদের ঋণ দেওয়া সম্ভব।

তিনি বলেন, ডিজিটাল বাংলাদেশে রয়েছে জাতীয় পরিচয়পত্রের ডাটাবেজ। স্মার্টফোন ও ইন্টারনেট এখন সবার হাতের নাগালে। মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে লেনদেন চলছে। এতে তৈরি হয়েছে এক বিশাল এক তথ্যভাণ্ডার। এই তথ্য বিশ্লেষণ করে ফিনটেক এর মাধ্যমে সবাইকে ঋণের আওতায় আনা সম্ভব। ঋণের পরিমাণও নির্ধারণ করা যাবে। গ্রহীতার কাছে না গিয়েও ঋণের টাকা পাঠানো ও কিস্তির টাকা আদায় করা যাবে। ফলে আর্থিক প্রতিষ্ঠানের পরিচালনা খরচ ও ঝুঁকি কমবে।

বিআইসিএমের নির্বাহী সভাপতি অধ্যাপক ড. মাহমুদা আক্তার বলেছেন, দেশের প্রান্তিক অর্থনীতির চালিকা শক্তি হিসেবে কর্মসংস্থান তৈরি করার মাধ্যমে কমিউনিটি ভিত্তিক অর্থনীতির মধ্যে ভূমিকা রাখছে মাইক্রো-এন্টারপ্রাইজ।

মাইক্রো ফাইন্যান্স ইনস্টিটিউটের সাবেক নির্বাহী পরিচালক অধ্যাপক ড. এম এ বাকী খলিলী বলেন, ছোট ব্যবসায়ীদের লোন দরকার হয় ব্যবসা শুরু করার জন্য নয় বরং ব্যবসা বৃদ্ধি করার জন্য। তবে লোন নেওয়ার ক্ষেত্রে নানান অসুবিধার সম্মুখীন হওয়ার সমস্যাটি প্রায় স্বাধীনতার পর থেকে এখন পর্যন্ত রয়েই গিয়েছে। এ সমস্যা সমাধানের জন্য মাইক্রো-এন্টারপ্রাইজের ভূমিকাকে যথাযথভাবে মূল্যায়ন করতে হবে। এক্ষেত্রে ঝুঁকি নিরুপন মডেল তৈরি করে উচ্চ ঝুঁকি আলাদা করা ও লেনদেন খরচ কমানোর ব্যাপারে উদ্যোগ গ্রহণ করতে হবে।

বাংলাদেশ ব্যাংকের পেমেন্ট সিস্টেম বিভাগের মহাব্যবস্থাপক মেজবাউল হক বলেন, ফিনটেক, ব্যাংক, এমএফআই, এন্টারপ্রাইজ সবাই মিলে ইকো-সিস্টেম তৈরি করতে হবে। কম খরচে সেবা দেওয়ার জন্য ফিনটেকই হবে অন্যতম প্লাটফর্ম।

এসএমই ফাউন্ডেশন এর জেনারেল ম্যানেজার মোহাম্মদ নাজিম হাসান সাত্তার বলেছেন, ক্যাশল এর সোসাইটি তৈরি করাতে ফিনটেক আবশ্যক আর প্রান্তিক জনগন যারা ব্যাংক হতে লোন নিতে পারে না তাদের শেষ ভরসা এমএফআই।

আলোচনায় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন এসএমই ফাউন্ডেশনের মহাব্যবস্থাপক নাজীম হাসান সাত্তার, ইনস্টিটিউট অব ইনক্লুসিভ ফাইন্যান্স অ্যান্ড ডেভেলপমেন্টের রিসার্চ ফেলো ড. ফারহানা নার্গিস, ব্যাংক এশিয়ার এমএসএমই এবং কৃষিঋণ বিভাগ এর প্রধান সামিনুর রহমান, এসিআইয়ের ট্রেজারি প্রধান আবু হাসান জানিয়েছেন, ব্রাক এর রিসার্চ এবং ইনসাইট এর প্রধান জুমানা আসরার, উদ্দীপনের নির্বাহী পরিচালক বিদ্যুৎ কুমার বসু, পিওপিআই এর পরিচালক মশিউর রহমান, মার্কেটিং বিভাগের সহযোগী অধ্যাপক ড. রাফিউদ্দিন আহমেদ,ঢাকা বিশ্ববিদ্যালয়ের ডেভেলপমেন্ট স্টাডিজের সহকারী অধ্যাপক আব্দুল খালেক, আমেরিকার লং আইল্যান্ড বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক ড. ইব্রাহিম সিরাজ প্রমুখ।

[তেঁতুলিয়ায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড এবং ফিনটেক,মাইক্রো-এন্টারপ্রাইজের জন্য ঋণ সুবিধা সহজ করবে ]

অন্যান্য খবর সম্পর্কে জানুন:

প্রথম আলো: বড়দিন, থার্টি ফাস্টের আয়োজন ঘরের বাইরে নয়: স্বরাষ্ট্র মন্ত্রণালয়

বাংলাদেশের খবর সাইটটি ব্যবহার করায় আপনাকে ধন্যবাদ। আমাদের সাথে যোগাযোগ করতে চাইলে “যোগাযোগ” আর্টিকেলটি দেখুন, যোগাযোগের বিস্তারিত দেয়া আছে।