করোনা ভাইরাসে মহামারী এর পর মানুষের জীবন থেকে উধাও হবে যেসব জিনিস

করোনা ভাইরাসে মহামারী এর পর মানুষের জীবন থেকে উধাও হবে যেসব জিনিস , প্রাণঘাতী করোনাভাইরাস এর প্রকোপে আজ বিপর্যস্ত হয়েছে গোটা বিশ্ব। ইতোমধ্যে এই ভাইরাস এর বিষাক্ত ছোবলে দিশেহারা বিশ্বের ২১৩টি দেশটি আর বিভিন্ন অঞ্চল। এসব দেশে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছে ৪৬ লাখ ২৮ হাজার ৫৫৫ জন। মৃত বরন করেছেন ৩ লাখ ৮ হাজার ৬৫৪ জনের মত।

মহামারী করোনা ভাইরাস শুধু মানুষের শরীরে নয়, আমূল পরিবর্তন এনেছে আমাদের দৈনন্দিন জীবনেও। এই মুহূর্তে ঘর থেকে বের হলেই মাস্ক আমাদের সঙ্গী। সেই সঙ্গে যতটুকু সম্ভব আমরা সবাই চেষ্টা করছি শারীরিক দূরত্ব মেনে চলতে। বারে বার করে হাত ধুচ্ছি। হাতে মেখেছি হ্যান্ড স্যানিটাইজার। এছাড়াও লকডাউনের ভিতরও অনলাইনের উপর নির্ভরতা অনেক বেড়ে গিয়েছে।

করোনাভাইরাস আঘাত হানার আগে পাবলিক প্লেসে এমন অনেক জিনিস ব্যবহারে আমরা অভ্যস্ত ছিলাম, যেগুলো আর পরবর্তীতে থাকবে না। লকডাউন একবার উঠে গেলেই করোনার সংক্রমণ ঠেকাতে উঠে যাবে সেগুলোও। একনজরে দেখে নেওয়া যাক সেই জিনিসগুলো কী?

করোনা ভাইরাসে মহামারী এর পর মানুষের জীবন থেকে উধাও হবে যেসব জিনিস

লিফটের বোতাম :

লিফটের বোতাম Copyright Free Image by pixabay.com-3479633_1920
লিফটের বোতাম

লিফটের বোতাম আমরা ব্যবহার করি অফিসে, শপিং মলে আরও অন্যান্য জায়গায়। আর সেই বোতামে আরও বহু মানুষই হাত দিয়ে থাকে সারাদিনে। নিউইয়র্কের একটি আর্কিটেকচার ফার্মের সদস্য মাইকেল সাইরাকিউজের মতে, ‘এলিভেটরের বোতাম এরপর হতে আর দেখা যাবে না। কারণ এর থেকে সংক্রমণ এর আশঙ্কা অনেক বেশি।’

 

সাইরাকিউজ আরও বলছেন, ‘এলিভেটর বা লিফট ব্যবহার করতে বোতামের জায়গায় অন্য কোনও সুবিধা থাকবে। যেমন ফোনের সেন্সর কাজে লাগিয়ে, বিল্ডিং পাস, ফেস রেকগনিশন সিস্টেম বা আপনার গলার স্বর ব্যবহৃত হতে পারে।’

পাবলিক বিল্ডিংয়ে দরজার হাতল:

দরজার হাতল বা ফ্রিজ-আলমারির হাতল এই কোভিড সংক্রমণকালে ভয়ঙ্কর তা নিশ্চয়ই জানেন। বিশেষজ্ঞরা মনে করছেন, এবার থেকে হাসপাতাল বা অফিসের বিল্ডিংয়ের দরজায় আর হাতল থাকবে না। আর যদি হাতল থাকেও, তা ব্যবহার করা যাবে না।

তাহলে কী ‘খুল সেটি সিম সিম’ বললেই দরজা খুলে যাবে? বিশেষজ্ঞদের একাংশ মনে করছেন, মোশন অপারেটেড দরজা বা গতি নির্ভর দরজাই আপাতত ভবিষ্যত। অর্থাৎ যে দরজা কনুই দিয়ে ঠেললেই খুলে যাবে। যদিও অনেকেই মনে করছেন, অফিস বা হাসপাতালগুলো এরপর থেকে স্বয়ংক্রিয় দরজার ব্যবস্থা রাখতে পারে।

ক্যাশ রেজিস্টার :

ক্যাশ রেজিস্টার Copyright Free Image by pixabay.com-23666_1280
ক্যাশ রেজিস্টার

ডিজিটাল যুগেও দোকানপাটে বা শপিং মলে কেনাকাটা করতে গিয়ে কার্ডের থেকেও বেশি পরিমাণে নগদ টাকাই দিয়ে থাকেন বহু মানুষ। আর বহু সংখ্যক মানুষের হাত থেকে নগদ টাকা নেওয়াটাও যে এই সংকটকালে একটা ঝুঁকির বিষয় তা বোধ হয় আর বলার অপেক্ষা রাখে না। তাই শপিং মল থেকে আরও অন্যত্র এবার ক্যাশ বা নগদ টাকা নেওয়ার ব্যবস্থা চিরতরে বন্ধ হয়ে যেতে পারে।

 

এই বিষয়ে গবেষক মাইকেল সাইরাকিউজের তার একটি বক্তব্য বলেছেন, ‘ক্রেডিট কার্ড বা ডেবিট কার্ড আর টাচ-ফ্রি ইলেকট্রনিক পেমেন্টের দিকেই এগোবে সব প্রতিষ্ঠানগুলো।’

স্টাইলাস পেন :

স্টাইলাস পেন Copyright Free Image by pixabay.com-2614712_1920
স্টাইলাস পেন

বেশির ভাগ ক্ষেত্রেই যে কোনও ট্রানজেকশনের পর সচরাচর আমাদের সই করতে হয়। অনলাইন অর্ডার, এমনকি ক্যুরিয়ার এলেও স্বাক্ষর করতে হয়। আর সেই স্বাক্ষরের জন্য একটি বিশেষ কলম ব্যবহার করা হয়। সেই স্টাইলাস কলম বহু মানুষ ব্যবহার করে থাকেনম যা এই মুহূর্তে ব্যবহার করা অত্যন্ত ভয়ঙ্কর।

 

গবেষক সাইরাকিউজ বলছেন, ‘এরপর থেকে এই স্টাইলাস পেন বা কলমের ব্যবহার বন্ধ হয়ে যাবে। আর সেই সকল জায়গায় ব্যবহৃত হতে পারে ইলেকট্রনিক অথেনটিকেশন। ফেস অথবা ভয়েস রেকগনাইজ এর করার জন্য বিশেষ সফ্টওয়্যারও এর মধ্যেমেও ব্যবহৃত হতে পারে।’

সোয়াইপ কার্ড মেশিন :

সোয়াইপ কার্ড মেশিন Copyright Free Image by pxfuel.com
সোয়াইপ কার্ড মেশিন

নগদের থেকে ডেবিট বা ক্রেডিট কার্ড ব্যবহার করলে সংক্রমণের ভয় থেকে অনেকটাই মুক্ত থাকা যায়-তা আমাদের জানা। কিন্তু সেই কার্ড সোয়াইপ করার মেশিনটি নিয়েও ভয়ের কারণ রয়েছে। আর্কিটেক্ট কলিন হায়েনজেন্টসের কথায়, ‘একটা কার্ড সোয়াইপ করার মেশিনে সারাদিনে বহু মানুষ হাত দিচ্ছেন। তাই কোভিড পরবর্তী সময়ে এই মেশিন আর ব্যবহৃত হবে না বলেই মনে হচ্ছে।’ তাহলে উপায়?

 

বিশেষজ্ঞ মহলের ধারণা, এর পরে কন্ট্যাক্টলেস কার্ড বা ট্যাপ-এনাবেলড কার্ড রিডারের ব্যবহারই বাড়বে। এই পদ্ধতিতে আপনার কার্ড একটি কোডিংয়ের মারফত ট্রানজাকশন সম্পন্ন করে।

ম্যানুয়াল স্যুইচ :

ম্যানুয়াল স্যুইচ photo captured
ম্যানুয়াল স্যুইচ

লাইট হোক বা ফ্যান অগুনতি মানুষ বহু বার ব্যবহার করে থাকেন সেই স্যুইচ। যা আদতে ব্যাকটিরিয়া এবং ভাইরাসের আখড়া। এমনকী ২০১২ সালে আমেরিকান সোসাইটি ফর মাইক্রোবাইলোজির পক্ষে গবেষণা করে দেখা গিয়েছিল যে, ৯টি হোটেল রুমের লাইটের স্যুইচে সব থেকে বেশি পরিমাণে ভাইরাসের উপস্থিতি।

 

আর্কিটেক্ট গাই গেইয়ারের কথায়, ‘এই ঝুঁকি এড়াতে ম্যানুয়াল স্যুইচ বন্ধ করে দেওয়াই উচিত। সেই জায়গায় ভয়েস অথবা গতিকে কাজে লাগিয়ে স্যুইচ অন কিংবা অফ করার চিন্তাভাবনা করতে হবে।’

এটিএমের বোতাম :

এটিএমের বোতাম Copyright Free Image by pixabay.com -232056_1920
এটিএমের বোতাম

ভবিষ্যতে ক্যাশলেস ট্রানজাকশনের দিকেই এগোচ্ছে গোটা দুনিয়া। কিন্তু জরুরি ভিত্তিতে আমাদের নগদ টাকার প্রয়োজন পড়তেই পারে। আর সে ক্ষেত্রে আমাদের ভরসা এটিএম। তবে এই এটিএমের বোতাম নিয়ে সংক্রমণের একটা ভয় থেকেই যায়। কারণ প্রতিনিয়ত সেই বোতাম টিপে চলেছেন বহু মানুষ। আর্কিটেক্ট গাই গেইয়ারও এই বিষয়টি নিয়ে যথেষ্টই সন্দিহান।

 

তার বক্তব্য, ‘বোতাম প্রেস করে টাকা তোলার ব্যবস্থা চিরতরে বন্ধ করে দেওয়া যাওয়া উচিত হবে। সেই জায়গায় ভয়েস এর মাধ্যেমে অ্যাক্টিভেটেড এর এটিএম আসবে। অর্থাৎ আপনার গলা এর স্বরের মাধ্যমেই আপনি আপনার টাকা তুলতে পারবেন।’

সেলফ সার্ভিস পেট্রল পাম্প :

সেলফ সার্ভিস পেট্রল পাম্প Copyright Free Image by Wikimedia Commons
সেলফ সার্ভিস পেট্রল পাম্প

বিদেশের বহু জায়গাতেই সেলফ সার্ভিস পেট্রল পাম্পের ব্যবস্থা রয়েছে। তবে মনে করা হচ্ছে, আবার সেই আগের মতোই ফুল সার্ভিস পেট্রল বা গ্যাস পাম্পের ব্যবস্থা ফিরে আসবে। অর্থাৎ পেট্রল পাম্পের কোনও কর্মীই আপনার গাড়িতে পেট্রল ভরে দেবেন না। নিউজার্সি-তে ইতিমধ্যেই পুরনো সেই ব্যবস্থা ফিরেও এসেছে। আর্কিটেক্ট গাই গেইয়ারও সেই কথাই বলছেন।

 

কফি মেশিন :

কফি মেশিন Copyright Free Image by pixabay.com -1009621_1920
কফি মেশিন

অফিসে বা অনেক জায়গাতেই আমাদের সঙ্গে থাকে কফি মেশিন। সেই মেশিনের বোতাম টিপলেই বেরিয়ে আসে কফি। কিন্তু করোনা এর এই সংক্রমণকালে কফি মেশিন ব্যবহার করা অত্যন্ত ঝুঁকিপূর্ণ। কারণ ওই এক কফি মেশিন বহু মানুষ ব্যবহার করে থাকেন।

বোতামেও হাত যায় তাদের। বিশেষজ্ঞরা মনে করছেন, যে ভাবে একদম ঘরোয়া উপায়ে চা-কফি আমরা বাড়িতে বানিয়ে থাকি, সেই ভাবেই আবার অফিস বা হাসপাতালে আর নানান জায়গা গুলোতে যেখানে কফি মেশিন ব্যবহৃত হয়ে থাকে, সেখানে চা-কফি বসনো হবে।

বোতাম টিপে সাবান পানি :

অফিস, শপিং মল, নার্সিংহোম এবং অন্যান্য বেশ কিছু জায়গায় আমরা বাথরুমে একটি বিশেষ বোতাম টিপলেই সাবান পানি পেয়ে যাই। করোনার কালবেলায় যা অত্যন্ত রিস্কের বিষয়। কারণ বহু নোংরা হাত ওই বোতাম টিপে সাবান নিচ্ছে। তাহলে উপায়? ক্লিনিকাল রিসার্চার আর মেডিক্যাল অ্যাডভাইজার উর্বিশ কে প্যাটেল বলছেন, ‘এবার সেন্সর এর মাধ্যেমে তৈরি এমবেডেড হ্যান্ড স্যানিটাইজার ও লিকুইড সাবান সব জায়গায় চলে আসবে।’

করোনা ভাইরাস সম্পর্কে আরো জানতে দেখুন:

Unicef: করোনাভাইরাস  

আমাদের অন্যান্য আর্টিকেল:

বাংলাদেশের খবর সাইটটি ব্যবহার করায় আপনাকে ধন্যবাদ। আমাদের সাথে যোগাযোগ করতে চাইলে “যোগাযোগ” আর্টিকেলটি দেখুন, যোগাযোগের বিস্তারিত দেয়া আছে।

Comments are closed.