পশ্চিমাদের লাদাখ যেতে অনুৎসাহিত করার ৫ টি কারণ

একজন পশ্চিমা পর্যটক লাদাখ তাদের দেশের লোকোদের লাদাখ ভ্রমণ না করতে ব্লগ লিখেছেন। কি লিখেছেন তা অনুবাদ করে দিলাম।

আমি কখনো লাদাখে যাইনি। আপনারও উচিত নয়। এখানে কারণ গুলো ব্যখ্যা করলাম।

আপনি আরও পড়ার আগে, দয়া করে মনে রাখবেন যে নীচে দেওয়া মতামতগুলি ব্যক্তিগত।

আমাকে শুরুতেই আপনার সাথে সত্য যে আমি কখনো লাদাখে যাইনি। আমি শীঘ্রই যে কোন সময়, ওই জায়গাটি দেখার পরিকল্পনা করছি না। অবাক হয়েছেন? ঠিক আছে, আমি এর জন্য আপনাকে দোষ দিচ্ছি না। আপনি সবসময় এই জায়গাটি ভ্রমণকারীদের স্বর্গ হিসেবে জেনে এসেছেন। আমি বলতে চাচ্ছি, যারা ভ্রমণের আবেগে আছেন, তাদের লিখছি। আজকাল, আপনি যাকেই দেখতে চান লাদাখে যেতে চান। সোশ্যাল মিডিয়া এবং আপনি যে অসংখ্য ছবি দেখেছেন তার জন্য ধন্যবাদ, লাদাখ ওহ-সুন্দর গন্তব্য হয়ে উঠেছে।

আপনি আমাকে বিচার শুরু করার আগে, আমি আপনাকে আশ্বস্ত করি যে আমিও সেই পর্বটি অতিক্রম করেছি। এত সুন্দর জায়গায় কে না যেতে চায়? কিন্তু একই সময়ে, আমি অনেক ভ্রমণকারীকে চিনি এবং যেতে না চাওয়ার সিদ্ধান্তে পৌঁছানোর আগে অনেক অনেক অভিজ্ঞতা সম্পর্কে জেনেছি। এখানে আমি অন্যদের কি বলতে চাই, সেটি বোঝার জন্য পড়েতে থাকুন। কারণ? এখানে কয়েকটি:

অনেক বেশি দূরে:

দেশের যেকোনো প্রান্ত থেকে লাদাখ পৌঁছানোর চেষ্টা করুন, একদিনে পৌঁছানো যাবে না। আপনি ফ্লাইট নেওয়ার পরিকল্পনা করলে অন্য কথা। কিন্তু, যদি আপনি রাস্তা দিয়ে ভ্রমণ না করেন, তাহলে লাদাখ গিয়ে লাভ কি? আমি শুনেছি শ্রীনগর-লেহ হাইওয়েতে যেসব দৃশ্য দেখা যায়, তা গন্তব্যের চেয়েও সুন্দর। এছাড়াও, পুরো বেল্টটি কাভার করতে আপনাকে কমপক্ষে ১০ থেকে ১৫ দিনের ছুটি নিতে হবে। আপনি যদি মনে করেন আপনার বস যথেষ্ট দয়ালু, এগিয়ে যান। কেবলমাত্র তথ্যগুলি পেতে জানুন, লেহ নয়াদিল্লি থেকে ১২৬২কিলোমিটার দূরে। বুঝছেন তো!

প্রচুর ব্যয়বহুল:

হ্যাঁ, আপনি ঠিকই পড়েছেন। লাদাখ অবশ্যই ব্যয়বহুল। এটি একটি কঠোর সত্য যা খুব কম লোকই আপনাকে বলবে। সর্বোপরি, তথাকথিত “হোমস্টে” এবং লেহের হোটেল এবং স্থানীয় ক্যাফেরা স্বীকার করবে না যে তারা অনেক আন্তর্জাতিক পর্যটকদের জায়গাটি পরিদর্শন করার কারণে দাম বাড়িয়েছে। কোন সন্দেহ নেই, এটি অঞ্চলের পর্যটন শিল্পের জন্য দারুণ, কিন্তু একই সাথে, এটি অবশ্যই আপনার পকেটে একটি গর্ত করবে। আমি Quora- তে একজন ব্যক্তির লেখা পড়েছিলাম, অনুমতি দিলে বলি: “যদি আপনি ব্যাচেলর হিসেবে ব্যাকপ্যাকিং করেন এবং লেহ থেকে আগাম টিকিট বুক করে থাকেন এবং হোমস্টেতে থাকেন, তাহলে শেয়ার করা ট্যাক্সিগুলি প্রায় ৪০ হাজার ভাড়া হবে। যদি আপনার ৬০ হাজার থেকে ৭০ হাজারের বাজেট না থাকে, তবে আপাতত ভুলে যান। আপনি যদি ডেডিকেটেড ট্যাক্সি চান তবে লাদাখে মন পরিবহন সবচেয়ে ব্যয়বহুল। সুতরাং, এখন আপনি বুঝতে পারছেন যে আমি কি বিষয়ে কথা বলছি।

আরও ভাল বিকল্প রয়েছে:

স্বর্গের জন্য, এটি কাটিয়ে উঠুন! লাদাখ ভারতের সবচেয়ে সুন্দর জায়গা নয়। আমি এটা নিরাপদে বলতে পারি-ভারতে লাদাখের অনেক ভালো বিকল্প আছে। আপনি হিমাচল প্রদেশের কিন্নর অঞ্চলের অফবিট স্থানগুলির মধ্যে একটি দেখতে পারেন। কয়েকটির নাম যেমন, এখানে সাংলা, কল্প, কাজা, স্পিতি এবং আরও অনেক কিছু আছে। আমাকে বিশ্বাস করুন, আপনি এই জায়গাগুলিতে ভ্রমণ থেকে ফিরে আসার পরে এই পরামর্শগুলির জন্য আমাকে ধন্যবাদ জানাবেন। এছাড়া, লাদাখে এমন কোন জায়গা নেই যা আপনি ইন্টারনেটে দেখেননি। মানে কোন অপরাধ নেই, ডিএসএলআর সহ প্রত্যেক টম, ডিক এবং হ্যারি মনে করেন লাদাখ থেকে ফিরে আসার পর তিনি একজন ভ্রমণ ফটোগ্রাফার হয়ে গেছেন। এখন, আপনি সেই ওয়ানাবেসের একজন নন নিশ্চয়?

যা ভাবছেন তার চেয়ে বেশি ভিড়:

এটা সত্য। ভ্রমনের মৌসুমে লাদাখ ভ্রমণের চেষ্টা করুন। পুরো পৃথিবীর লোকজন সেখানে থাকবে। অবশ্যই ছবিগুলি মিথ্যা নয়-চারপাশে যথেষ্ট খালি অনুর্বর জমি রয়েছে। এবং সেখানে রয়েছে অদ্ভুত পাহাড়, এবং নি:সঙ্গ পান গং হ্রদ এবং মঠগুলি। আপনি সেগুলো সম্পর্কে ইতিমধ্যে জানেন, তাই না? এবং আপনার মত এমন অনেকেই আছেন যারা প্রতিবছর এই জায়গাগুলি দেখে অবাক হয়ে যান। কোন সন্দেহ নেই, সেগুলো সুন্দর। কিন্তু আপনি কেন এমন জায়গায় যেতে চান যেখানে অন্য সবাই যাচ্ছে, এবং কথা বলছে, এবং তার ছবি সহ ২০০ ছবির অ্যালবাম ফেসবুকে পোস্ট করছে? বড় হও, একজন সত্যিকারের ভ্রমণকারী হও এবং নতুন জায়গাগুলি অন্বেষণ করো-এমন জায়গা যেখানে মানুষ খুব কমই যায়। আমাকে বিশ্বাস করুন, লেহ শহরটি পর্যটকদের দ্বারা পরিপূর্ণ। ওহ, আমি রয়েল এনফিল্ড রাইডারদের প্রায় ভুলে গিয়েছিলাম। সেই বাইকাররা সর্বত্র! যাদের নিজেদের দাবী করে তাদের অন্তর্ভুক্ত। আপনি কি নিশ্চিত যে আপনি আপনার মূল্যবান সময় এবং অর্থ সেই সার্কাসে বিনিয়োগ করতে চান?

ভয়াবহ ঠান্ডা:

ভাববেন না যে আমি ঠান্ডা হওয়ার কারণে একটি জায়গায় ভ্রমণ করতে লজ্জা পেয়েছি। এবং আমি জানি আপনিও তাদের একজন নন। কিন্তু আসুন, এমন একটি জায়গার জন্য আপনার জীবনকে ঝুঁকিতে ফেলার কোন মানে নেই যেখানে দেশের মধ্যে আরও ভাল বিকল্প রয়েছে। প্রথমে আপনি কিছু অর্থ সঞ্চয় করুন, তারপরে আপনি ভ্রমণের পরিকল্পনা করুন এবং আপনার বসের কাছে পাতার জন্য ভিক্ষা করুন এবং শেষ পর্যন্ত আপনি কী পান? একই পুরানো জায়গা যা আপনি ছবিতে দেখেছেন (ফটোশপ করা হয়নি) এবং সর্বদা তীব্র পর্বত অসুস্থতা (এএমএস) হওয়ার ঝুঁকি রয়েছে। লাদাখ আপনার এবং আমার মত মানুষের জন্য অনেক উঁচু। আমরা এতদিন তাপমাত্রা সাব-জিরো করতে অভ্যস্ত নই। এবং তারপর লম্বা ঘূর্ণায়মান রাস্তায় অনুর্বর ল্যান্ডস্কেপের চারপাশে চলাফেরা করার মধ্যে অনেক চাপ রয়েছে। আমি শুনেছি কমপক্ষে তিনজন লোক সেই অঞ্চলে ছুটির সময় মারা যাচ্ছিল-এমনকি যথেষ্ট সতর্কতা অবলম্বন করার পরেও। Godশ্বর বিদেহী আত্মাদের শান্তি দান করুন।
আমরা এমন একটি যুগে বাস করছি যেখানে সময় একটি সম্পদ এবং অর্থ সত্যিই গুরুত্বপূর্ণ। শুধু দুটি জিনিস দরকারী করুন। লাদাখ ভাল, কিন্তু ভারত এমন জায়গাগুলির বাড়ি যা মহান। আপনার পছন্দটি বিজ্ঞতার সাথে করুন। আমি আপনাকে আগাম শুভ যাত্রা কামনা করি!

Leave a Comment